নির্বিঘ্নেই ভোট চলছে কর্ণাটকে

নির্বিঘ্নেই ভোট কর্ণাটকে, ভোট পড়ল ৬০ শতাংশ

নির্বিঘ্নেই ভোট কর্ণাটকে, ভোট পড়ল ৬০ শতাংশভোটদানের হার যদি সূচক হয় তাহলে কর্ণাটকে কংগ্রেস-বিজেপি দুই দলই আশা নিরাশার দোলাচলে থাকল। রবিবার কর্ণাটকের বিধানসভার নির্বাচনে ভোট পড়ল ৬৫ শতাংশের কিছু বেশি। ভোটদানের হার এমনই যাতে শাসক-বিরোধী একদিকে স্বস্তিতে থাকবে, অন্যদিকে অস্বস্তিতেও থাকবে।

রাজনৈতিক মহল মনে করে বিধানসভা নির্বাচনে ভোটদানের হার বেশি হলে ভোটারদের রায় শাসকদলের বিপক্ষে যায়। আবার ভোটদানের হার কম হলে জেতে শাসক দলই। কিন্তু ৬৫ শতাংশ ভোট পড়ার হারটা বেশি না কম তা নিয়ে সবসময় ভিন্নমত রয়েছে, তাই দুই দলে আশা নিরাশার দোলাচলে।

কর্ণাটকে শাসক দল বিজেপি। দক্ষিণ ভারতে কর্ণাটকই প্রথম রাজ্যে যেখানে বিজেপির বিজয় পতাকা উড়েছে। কিন্তু দুর্নীতি ইস্যুতে দল ছাড়া ইয়েদুরাপ্পা বিজেপিকে এবার যথেষ্ঠ অস্বস্তিতে রাখছে।  

আজ ২২৩টি বিধানসভা আসনে একযোগে হয় ভোটগ্রহণ। তবে, এক বিজেপি প্রার্থীর মৃত্যু হওয়ায় পেরিয়াপাটনা কেন্দ্রের ভোটগ্রহণ ২৮ মে পর্যন্ত পিছিয়ে দেওয়া হয়েছে। ভোটগণনা ও ফলপ্রকাশ ৮ মে। প্রাক ভোট সমীক্ষা বলছে, এ বারের ভোটে যথেষ্ঠই কোণঠাসা শাসক বিজেপি। তুলনায় সুবিধাজনক অবস্থায় কংগ্রেস। আজ ভোটে প্রতিদ্বন্দ্বী কংগ্রেসের থেকেও বিজেপিকে বেশি চিন্তার রেখেছেন দলেরই প্রাক্তন লিঙ্গায়েত নেতা বিএস ইয়েদুরাপ্পা।







First Published: Sunday, May 05, 2013, 21:44


comments powered by Disqus