কাশ্মীর ইস্যু: পাক উদ্যোগ ব্যর্থ করল ভারত

Last Updated: Tuesday, January 22, 2013 - 22:50

কাশ্মীর ইস্যুতে ফের পাকিস্তানের উদ্যোগ ব্যর্থ করল ভারত। নিয়ন্ত্রণরেখার নজরদারির দায়িত্ব রাষ্ট্রসংঘের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর হাতে ছেড়ে দেওয়ার দাবি তোলে পাকিস্তান। রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে বিষয়টি নিয়ে তুমুল বিতর্কে জড়িয়ে পড়েন ভারত ও পাকিস্তানের প্রতিনিধিরা। বিদেশমন্ত্রী সলমন খুরশিদ জানিয়ে দিলেন, এই ইস্যুতে আলোচনায় দুই দেশের মধ্যে  তৃতীয়পক্ষের কোনও জায়গা নেই।
নিয়ন্ত্রণরেখায় দুই ভারতীয় জওয়ানের মৃত্যুতে এমনিতেই উত্তেজনার পরিবেশ তৈরি হয়েছে দুই প্রতিবেশী দেশের মধ্যে। এবারে সেই ইস্যুতে রাষ্ট্রসংঘের হস্তক্ষেপের মরিয়া চেষ্টা চালাল পাকিস্তান। যদিও মঙ্গলবার পাকিস্তানের এই দাবিতে ফের জল ঢেলে দিল ভারত।
 
বিদেশমন্ত্রীর এই মন্তব্যের  আগে  নিয়ন্ত্রণরেখার  নজরদারির দায়িত্ব নিয়ে তুমুল বিতর্ক হয় রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে। ওই দায়িত্ব ভারত ও পাকিস্তানে থাকা রাষ্ট্রসংঘের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর হাতে দেওয়ার সওয়াল করেন পাকিস্তানের বিদেশসচিব জলিল আব্বাস জিলানি। যদিও পত্রপাঠ সেই প্রস্তাব উড়িয়ে দেন রাষ্ট্রসংঘে ভারতের প্রতিনিধি হরদীপ সিং পুরী। তিনি সাফ জানান, উনিশশো একাত্তরের সিমলা চুক্তি অনুযায়ী ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক সমস্যায় রাষ্ট্রসংঘের সামরিক পর্যবেক্ষক গোষ্ঠীর কোনও জায়গা নেই। একমাত্র শান্তিপূর্ণ দ্বিপাক্ষিক আলোচনার মাধ্যমেই সমস্যা সমাধান সম্ভব বলে জানায় নয়াদিল্লি।
 



First Published: Tuesday, January 22, 2013 - 22:50


comments powered by Disqus