স্তনপানের ছবিতে অশ্লীলতা নেই, জানাল কেরল হাইকোর্ট

 অশ্লীলতা আসলে মানুষের নজরে, পর্যবেক্ষণ হাইকোর্টের। 

Updated By: Jun 21, 2018, 09:12 PM IST
স্তনপানের ছবিতে অশ্লীলতা নেই, জানাল কেরল হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদন: পাক্ষিক পত্রিকা গৃহলক্ষ্মীর প্রচ্ছদে স্তনপানের ছবি ঘিরে বিতর্কের সৃষ্টি হয়েছিল কেরলে। অশ্লীলতা অভিযোগে পাক্ষিক পত্রিকা ও মডেল জিলু জোসেফের বিরুদ্ধে দায়ের হয় মামলা। ওই ছবি অশ্লীল নয় বলে বুধবার জানিয়ে দিল কেরল হাইকোর্ট। আদালতের পর্যবেক্ষণ, অশ্লীলতা আসলে মানুষের নজরে।

গত ১ মার্চ মালায়লম ম্যাগাজিন 'গৃহলক্ষ্মী'র প্রচ্ছদে মহিলার স্তনপানের ছবি দিয়ে লেখা হয়, ''কেরলের মা-রা বলছেন, আমাদের দিকে তাকাবেন না। সন্তানকে স্তনপান করাচ্ছি।'' এরপরই শুরু হয় বিতর্ক। ২৭ বছরের জিলু জোসেফের বিরুদ্ধে ওঠে অশ্লীলতার অভিযোগ। মামলাকারী নোবেল ম্যাথুর দাবি, ছবিটি অশ্লীল। মহিলাদের অপমান করা হয়েছে। শিশুকল্যাণ দফতরেরও দ্বারস্থ হয়েছেন তিনি। ম্যাথুর অভিযোগ, অবিবাহিত মহিলা স্তনপান করাতে পারেন না। তা সত্ত্বেও ছোট শিশুকে ফটোশ্যুটের জন্য ব্যবহার করা হয়েছে।

সব অভিযোগ উড়িয়ে জিলু জোসেফ দাবি করেন, বিবাহিত নন। সন্তানও নেই তাঁর। মাতৃত্বকে উদযাপন করা হয়েছে ওই ছবিতে। শ্যুটের সময় তাঁর কোনও দ্বিধা ছিল না। অবিবাহিত মহিলারা কি স্তনপানের ছবি তুলতে পারেন না? সেই প্রশ্নও তোলেন জিলু।    

গৃহলক্ষ্মী ম্যাগাজিন কর্তৃপক্ষের দাবি করে, ছবিটি একেবারেই অশ্লীল নয়। সমাজে সচেতনতা বাড়ানোই লক্ষ্য। পাক্ষিক পত্রিকাটির পাশে দাঁড়ান সমাজের সংখ্যাগরিষ্ঠ মানুষ। এদিন গৃহলক্ষ্মীর ভাবনার সঙ্গে সহমত পোষণ করল কেরল হাইকোর্ট। আদালত স্পষ্ট জানাল, অশ্লীলতা আসলে দৃষ্টিভঙ্গিতে। 

আরও পড়ুন- ভাড়া না বাড়িয়ে আয় বাড়ানোর নয়া পরিকল্পনা রেলের, জেনে নিন কীভাবে?

 

.