প্লে-অফের টিকিট নিশ্চিত করতে আজ রাজস্থানের সামনে কলকাতা

নাইটের অন্ধকারচ্ছন্ন গলিতে প্লে-অফের জায়গা খুঁজছে রাজস্থান

নাইটের অন্ধকারচ্ছন্ন গলিতে প্লে-অফের জায়গা খুঁজছে রাজস্থানহিসাব বলছে পেপসি আইপিএলে প্লে-অফের রাস্তা কলকাতা নাইট রাইডার্সের জন্য বন্ধ হয়ে গেছে। গতবারের চ্যাম্পিয়ানদের ঝুলিতে তাই বেঁচে থাকা কিঞ্চিৎ সম্মান ছাড়া বর্তমানে হারানোর কিছুই আর নেই। সেই পরে থাকা ছিটেফোঁটা সম্মান রক্ষার তাগিদে আজ বাজিগরের নাইটরা ইডেনে মুখোমুখি হচ্ছেন শিল্পা সুন্দরীর রাজস্থান রয়্যালসের।

দশটা ম্যাচে নাইটদের জয়ের ঘরে দাগ পড়েছে মাত্র তিন বার। চলতি মরসুমে জয়পুরে হোম ম্যাচে রাহুল দ্রাবিড়রা হেলায় হারিয়েছিলেন খাতায় কলমে অনেক শক্তিশালী গম্ভীরদের। ঘরের মাঠে এখনও নিজেদের অপ্রতিরোধ্য প্রমাণ করে রাজস্থান লিগ টেবিলে বর্তমানে তিন নম্বরে। অন্যদিকে নামতে নামতে নাইটরা লিগ টেবিলে সাত নম্বরে। এখনও পর্যন্ত কলকাতার মোট জয় আর রাজস্থানের মোট পরাজয়ের সংখ্যাটা এখন সমান। রাজস্থানের পয়েন্ট নাইটদের দ্বিগুণ। তাই আজ দ্বিধাহীন ভাবে রাজস্থান রয়্যালস ফেভারিট হিসাবেই নাইটদের হোম গ্রাউন্ডে খেলতে নামছে।

কিন্তু এরকমটা হওয়ার কথা তো ছিল না। ব্যাঘ্রবিক্রমে আইপিএল-৫-এর ট্রফিটা পকেটে পুরেছিলেন গম্ভীরা। এবারের আইপিএলটাও তাই তাঁরা শুরু করেছিলেন হুঙ্ককার দিয়েই। কিন্তু কিছুটা এগোনোর পরেই যেন নাইটদের গরিমার বেলুনটা চুপসে গেল। গম্ভীর, কালিস, ইউসুফ পাঠান, ম্যাকালাম, ব্রেট লির মত বড় বড় নাম গুলো এখন পরাজয়ের গ্লানিতে মুখ লুকানোর জায়গা খুঁজে বেড়াচ্ছেন। শুধু খেলার মাঠেই নয়, মাঠের বাইরেও নাইটদের সুখের সংসারে এখন অশান্তির কালো মেঘ। জুহি-শাহরুখের `ইয়ারানা` ভাঙনের মুখে। জুহির মনমোহনী হাসি আর কিং খানের ক্যারিশ্মার সমবেত উল্লাস এখনও পর্যন্ত একসঙ্গে দেখার সৌভাগ্য হয়নি এবারের আইপিএলের দর্শকদের।

ময়দান-ময়াদানোত্তর সমস্যাকে সঙ্গে করেই আজ ঘরের মাঠে নামছেন কলকাতার সৈন্যরা। লজ্জা থেকে মুক্তির আশায় আশা করা যায় এবার ঝাঁপাবেন তাঁরা।

অন্যদিকে শিল্পা শেঠির রাজস্থানের ভাগ্যে বৃহস্পতি এখন তুঙ্গে। দেশের হয়ে ক্যাপ্টেন হিসাবে ফ্লপ রাহুল দ্রাবিড় হঠাৎ করে বুড়ো বয়সে রাজস্থানের অধিনায়কের টুপি মাথায় পড়ে এমন কামাল দেখাবেন তা বোধহয় অতিবড় দ্রাবিড় ভক্তও সুখস্বপ্নে কল্পনা করে উঠতে পারেননি। প্লে-অফের দরজায় জোরদার কড়া নাড়াচ্ছে তাঁর দল। মিস্টার ডিপেন্ডেবলের ব্যাট ফের নির্ভরতা যোগাচ্ছে রাজস্থানকে। শেন ওয়াটসন ফর্মের তুঙ্গে। আজিঙ্কা রাহানেও সফল। স্টুয়ার্ট বিনি আর ব্র্যাড হজও মাতাচ্ছেন এবারের আইপিএল। সব মিলিয়ে রাজ কুন্দা- শিল্পা শেঠির দলের অন্দর মহলে এখন সুখী সুখী আবহাওয়া।

আজকের ম্যাচে বাজিমাৎ কারা করবেন তার উত্তর লুকিয়ে আছে ইডেনের ২২গজে। আইপিএলের নিরিখে বেমানান ইডেনের পিচ কলকাতার মানরক্ষা করবে না রাজস্থানের প্লে অফ যাত্রা নিশ্চিত করবে তার উত্তর মিলবে আর কিছুক্ষণের মধ্যেই।






First Published: Friday, May 03, 2013, 14:59


comments powered by Disqus