কুড়ানকুলামের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে সবুজ সংকেত শীর্ষ আদালতের

কুড়ানকুলামের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে সবুজ সংকেত শীর্ষ আদালতের

কুড়ানকুলামের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রে সবুজ সংকেত শীর্ষ আদালতেরআজ কুড়ানকুলামের পরমাণু বিদ্যুৎ কেন্দ্র চালু করার উপর সবুজ সংকেত দিল সুপ্রিম কোর্ট। এই বিষয়ে মাদ্রাজ হাইকোর্টের রায়ই বহাল রাখল শীর্ষ আদালত। শুধু তাই নয় শীর্ষ আদালতের পক্ষ থেকে এই প্রকল্পকে দেশের উন্নতির স্বার্থে অত্যন্ত প্রয়োজনীয় বলে ব্যাখ্যা করা হয়েছে। সুপ্রিম কোর্ট কুড়ানকুলামের পরমাণু বিদ্যুৎ সম্পূর্ণ নিরাপদ এবং সাধারণ মানুষের স্বার্থে দেশের অর্থনীতির পক্ষে সহায়ক বলে জানিয়েছে।

প্রথম থেকেই কুড়ানকুলামের পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের তীব্র বিরোধিতা করে আসছেন ওই অঞ্চলের সাধারণ মানুষরা। তাঁদের প্রতিবাদে সামিল হয়েছিলেন দেশের অনান্য প্রান্তের সমাজকর্মীরাও। তাঁরা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছিলেন। প্রশ্ন তুলেছেন পরিবেশ দূষণ নিয়েও। `পিপলস মুভমেন্ট আগেনস্ট নিউক্লিয়ার এনার্জি` (পিএমএএনই) নামের এই আন্দোলনে পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের ক্ষতিকারক বর্জ্য পদার্থ কী করা হবে তা নিয়ে প্রশ্ন তোলা হয়। জাপানের ফুকুশিমা পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের দুর্ঘটনার ভয়াবহতাকে উদাহরণ হিসাবে পেশ করেন আন্দোলনকারীরা।

ওই অঞ্চলের মৎস্যজীবীরাও এই প্রকল্পের জোরালো বিরোধিতা করেন। তাঁরা দাবি করেন বিদ্যুৎ কেন্দ্রের বর্জ্য ধ্বংস করবে নিকটবর্তী সামুদ্রিক জীবনকে। ফলে টান পড়বে তাঁদের রুটি রুজিতে।

গত দু`বছর ধরে টানা এই বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবিতে আন্দোলন চালিয়ে যাচ্ছে পিএমএনআই। আন্দোলনকারীরা এই বিদ্যুৎ কেন্দ্র থেকে তিন কিলোমিটার দূরে ইড়িনথাকারাইতে লাগাতার বিক্ষোভ করে গেছেন।









First Published: Monday, May 06, 2013, 12:17


comments powered by Disqus