বিকল্প জোট গঠনে উদ্যোগ বামেদের

Last Updated: Saturday, June 15, 2013 - 10:41

মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত ফেডেরাল ফ্রন্টের প্রস্তাবকে অবাস্তব বলে বিকল্প জোট গঠনে উদ্যোগ শুরু করে দিল বাম দলেরা। এনডিএতে ভাঙনের সম্ভাবনার পাশাপাশিই জোরালো হচ্ছে বিকল্প ফ্রন্ট গঠনের জল্পনা। দিল্লিতে জেডিইউ নেতা শরদ যাদবের সঙ্গে দেখা করেন সিপিআইএম পলিটব্যুরো সদস্য সীতারাম ইয়েচুরি।  অন্যদিকে, দিল্লিতে সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদবের সঙ্গে দেখা করেছেন সিপিআইয়ের এবি বর্ধন। বিকল্প নীতির ভিত্তিতেই বিকল্প জোট গঠনে বামেরা উদ্যোগী হবে বলে জানান সীতারাম ইয়েচুরি।
এনডিএতে ভাঙনের ইঙ্গিত মিলতেই গতি পেয়েছিল মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত ফেডেরাল ফ্রন্ট গঠন প্রক্রিয়া। কিছুদিন আগেই মহাকরণে জেডিইউ সাধারণ সম্পাদক কে সি ত্যাগীর সঙ্গে বৈঠক করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। নীতীশ কুমারের সঙ্গেও ফোনে কথা বলেন তিনি। তবে, বামেরাও যে পিছিয়ে নেই, সেকথা স্পষ্ট হয়ে গেল শুক্রবার। শুক্রবার জেডিইউ নেতা শরদ যাদবের সঙ্গে দেখা করেছেন সিপিআইএম নেতা সীতারাম ইয়েচুরি।
  
এদিকে, শুক্রবার দিল্লিতে সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদবের সঙ্গে দেখা করেন সিপিআই নেতা এবি বর্ধন। বর্ধন স্পষ্টই জানিয়েছেন, অকংগ্রেসি, অবিজেপি ফ্রন্ট গঠনের সম্ভাবনা নিয়ে আলোচনা হয়েছে তাঁদের মধ্যে।
 
তবে প্রায় সব নেতাই স্বীকার করে নিয়েছেন, বিকল্প ফ্রন্ট গড়ার প্রক্রিয়া সহজ নয়। জেডিইউ নেতার সঙ্গে বৈঠকের বিষয় নিয়ে কোনও মন্তব্য না করলেও ২০১৪ লোকসভা নির্বাচনে বিকল্প নীতির ভিত্তিতেই বামেরা বিকল্প জোট গড়ায় উদ্যোগী হবে বলে জানিয়েছেন সীতারাম ইচেয়ুরি। জুলাই মাসেই এনিয়ে বামেরা বৈঠকেও বসতে চলেছে বলে জানান তিনি।



First Published: Saturday, June 15, 2013 - 10:41
TAGS:


comments powered by Disqus