কাঁটাতারের বেড়ার ওপার থেকে ছুটে আসছে গুলি, মার্টার, প্রাণ হাতে করে দিন গুজরান সীমান্তবাসীদের

Last Updated: Thursday, October 24, 2013 - 18:50

সীমান্তের ওপার থেকে যখন তখন ছুটে আসছে গুলি। মর্টারও এসে পড়ে বাড়ির ছাদে। আর এই ভয়াবহ পরিস্থিতির মধ্যেই দিন কাটাচ্ছেন জম্মু-কাশ্মীরের সীমান্ত লাগোয়া গ্রামগুলির বাসিন্দারা। আতঙ্কে অনেকে গ্রাম ছেড়ে অন্যত্রও চলে গিয়েছেন।
কাঁটাতারের বেড়া। ভারী বুটে আওয়াজ। এগুলোর সঙ্গে ওদের দীর্ঘদিনের পরিচয়। পরিচয় আছে গোলাগুলি চলার সঙ্গেও। কিন্তু, এত ঘনঘন? এরকম অভিজ্ঞতা বহুদিনই হয়নি জম্মুর আর এস পুরা সেক্টর বা চাম্বা সেক্টরের গ্রামগুলির বাসিন্দাদের। তিন-চারদিন ধরে লাগাতার গুলি চলেছে সীমান্তের ওপার থেকে। বাড়ির সামনেও এসে পড়ছে ওপারের ছোঁড়া মর্টার। এই অবস্থায় কীভাবে দিন কাটাচ্ছেন ওরা?
 
গোলাগুলির ভয়ে জমিতে চাষ বন্ধ করেছেন বহু গ্রামবাসী। বাচ্চাদের বাড়ি থেকে বেরোতে দেন না ওরা। কিন্তু, এভাবে কতদিন? জানেন না এইসব গ্রামের বাসিন্দারা। দুই দেশের সম্পর্কের সুতোটা কতটা মজবুত জানা নেই ওদের। শুধু জানেন, সেই সুতোর ওপর নির্ভর করছে ওদের জীবন, ওদের জীবিকা।
 
আতঙ্কে গ্রাম ছেড়ে চলে গিয়েছে বহু পরিবার। গোলাগুলির আওয়াজ একটু কমলে ফিরে আসছেন কেউ কেউ। কিন্তু, পরিবার নিয়ে ফেরার ঝুঁকি কেউ নিতে পারছেন না। মঙ্গলবারই সাম্বা সেক্টরে গিয়ে সীমান্ত পরিস্থিতি নিয়ে বিএসএফ এর সঙ্গে বৈঠক করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। চেষ্টা করেছেন স্থানীয় বাসিন্দাদের ভরসা দিতে। কিন্তু, গত কয়েকদিনের ভয়াবহ অভিজ্ঞতার সঙ্গে সম্ভবত এঁটে উঠতে পারেনি আশ্বাস। তাই গ্রাম ছেড়ে চলে যাওয়া মানুষের সংখ্যাটা প্রতিদিনই বাড়ছে।



First Published: Thursday, October 24, 2013 - 18:50


comments powered by Disqus