দায় কার?

ম্যাগিতে মাত্রাতিরিক্ত সীসা। বেজায় ফাঁপরে সুইস বিভারেজ কর্পোরেট কোম্পানি নেসলে। ম্যাগির বিজ্ঞাপন করে চরম বেকায়দায় পড়েছেন অমিতাভ, মাধুরী, প্রীতির মতো সেলিব্রিটি। লড়তে হবে আইনি লড়াই। দেশজোড়া বিতর্কের মধ্যে এখন একটাই প্রশ্ন, বিভিন্ন ফুড প্রোডাক্টের বিজ্ঞাপনে যে সব সেলিব্রিটিদের দেখা যায়, তাঁদের দায় কতটা?

Updated By: Jun 3, 2015, 10:18 AM IST
দায় কার?

ওয়েব ডেস্ক: ম্যাগিতে মাত্রাতিরিক্ত সীসা। বেজায় ফাঁপরে সুইস বিভারেজ কর্পোরেট কোম্পানি নেসলে। ম্যাগির বিজ্ঞাপন করে চরম বেকায়দায় পড়েছেন অমিতাভ, মাধুরী, প্রীতির মতো সেলিব্রিটি। লড়তে হবে আইনি লড়াই। দেশজোড়া বিতর্কের মধ্যে এখন একটাই প্রশ্ন, বিভিন্ন ফুড প্রোডাক্টের বিজ্ঞাপনে যে সব সেলিব্রিটিদের দেখা যায়, তাঁদের দায় কতটা?

ম্যাগির বিজ্ঞাপন করে বিপাকে বিগ বি, মাধুরী দীক্ষিত, প্রীতি জিন্টা। উত্তরপ্রদেশ সরকারের পরীক্ষায় ম্যাগিতে সহনমাত্রার চেয়ে বেশি সীসা ও মনোসোডিয়াম গ্লুটামেট মেলায় বিহারের মজফ্ফরপুরের আদালতে মামলা করেছেন এক আইনজীবী। অমিতাভ বচ্চন, মাধুরী দীক্ষিত, প্রীতি জিন্টাদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ছটি ধারায় FIR দায়েরের নির্দেশ দিয়েছেন বিচারক। উত্তরপ্রদেশের বরাবাঁকি আদালতেও দায়ের হয়েছে মামলা। কিন্তু, আদৌ কি দায় বর্তায় বিগ বি-দের ওপর? নৈতিক দিকটি বিবেচনা করেও তাঁদের কাঠগড়ায় তুলতে নারাজ আইনজীবী মহলের একাংশ।

উত্তরপ্রদেশে এ সংক্রান্ত আইন একটু কড়া। দোষী সাব্যস্ত হলে যাবজ্জীবন কারাদণ্ড পর্যন্ত হতে পারে। সেক্ষেত্র সেলিব্রিটিদের পক্ষে আইনি লড়াইটা একটু কঠিন বলে মানছেন আইনজীবীরা।

শুধু অমিতাভ, মাধুরী, প্রীতি, গার্গী নন, বিভিন্ন ফুড প্রোডাক্টের বিজ্ঞাপনে নানা সময়ে দেখা গিয়েছে কপিল, শচীন, ধোনিকে। কোনওদিন যদি জানা যায় এই খাবারগুলোও স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর, তাহলে? বিগ বি, মাধুরীদেরই মতোই কি কাঠগড়ায় তোলা হবে এই সব আইকনদের? নৈতিকতা এবং আইন। এই দুটি শব্দের দোলাচলেই এখন ঘুরপাক খাচ্ছে তারকাদের ভাগ্য।

.