গড়করির বিরুদ্ধে তোপ দেগে দল ছাড়লেন জেঠমালানি

Last Updated: Monday, November 5, 2012 - 17:05

ভারতীয় জনতা পার্টি সভাপতি নিতিন গড়করির ওপর বেজায় চটেছেন আইনজীবি তথা দলের বরিষ্ঠ নেতা রাম জেঠমালানির পুত্র মহেশ জেঠমালানি। বিজেপি জাতীয় উপদেষ্টা মণ্ডলীর পদ থেকে ইস্তফা দিয়েছেন তিনি। দলের সংবিধানের ঊর্ধ্বে উঠে নিতিন গড়করির সভাপতি পদে দ্বিতীয় বারের জন্য থেকে যাওয়াতেই আপত্তি জানিয়েছেন জেঠমালানি।
সোমবার এক চিঠিতে জেঠমালানি বিজেপি সভাপতিকে জানিয়েছেন, গড়করি সভাপতিত্বে থাকলে তাঁর পক্ষে `নৈতিক ভাবে` আর উপদেষ্টা পদে বহাল থাকা সম্ভব নয়। পুর্তি গ্রুপের আড়ালে দীর্ঘদিন ধরে দুর্নীতি চালিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে নিতিন গড়করির বিরুদ্ধে। যদিও তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগ অস্বীকার করেছেন গড়করি। বিজেপি সভাপতিকে নির্দোষ প্রমাণে তাঁর পাশে দাঁড়িয়েছে পূর্তি গ্রুপ। কিন্তু এমতাবস্থায় মহেশ জেঠমালানির আক্রমণে গড়করি ও তাঁর দল নতুন করে অস্বস্তিতে পড়বে বলে মনে করা হচ্ছে।
তাৎপর্যপূর্ণ ভাবেই, জেঠমালানির এহেন কড়া অবস্থানের প্রতিক্রিয়া দিতে দেরি করেনি ভাজপা। দলের তরফে জানানো হয়েছে, বিচারাধীন কোনও বিষয় নিয়ে মন্তব্য করা ঠিক হবে না। এই মতকে বিজেপির অন্দরের দগদগে ঘা নজরআন্দাজ করার প্রচ্ছন্ন প্রয়াস বলে মনে করছে রাজনৈতিক মহল। এর আগে, একটি আলোচনা সভায় গড়করি বিবেকানেন্দ ও দাউদ ইব্রাহিমের বুদ্ধিমত্তাকে এক পংক্তিতে রেখে বিতর্কের সৃষ্টি করেন। যার সুযোগ নিয়ে প্রতি আক্রমণ করতে ছাড়েনি কংগ্রেসও। সব মিলিয়ে, গড়করির বিতর্কিত মন্তব্যগুলি ক্ষোভের সঞ্চার ঘটায় দলের একাংশে। পদত্যাগী মহেশ জেঠমালানির কড়া অবস্থানকে ক্ষোভের বহিঃপ্রকাশ হিসাবে দেখছে সংশ্লিষ্ট মহল। প্রসঙ্গত, মহেশ একা নন, এর আগে তাঁর বাবা বর্ষীয়ান আইনজীবী তথা বিজেপি সংসদ রাম জেঠমালানিও গড়করির বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছিলেন।
দলের স্বার্থেই নিতিন গড়করির সরে যাওয়া উচিত বলে মন্তব্য করেছেন রাম জেঠমালানি। তিনি আরও বলেন, "কোনও দায়িত্বশীল ব্যক্তিকে দলের সভাপতির পদটি দেওয়া হোক।" দ্বিতীয় বারের জন্য গড়করির সভাপতিত্বে থেকে যাওয়া উচিত নয় বলে মন্তব্য করেছে এই বিজেপি নেতা। রাম জেঠমালানির দূরদর্শিতায়, ২০১৪-র সাধারণ নির্বাচনে একটা বড় ইস্যু হতে চলেছে দুর্নীতি দমন। সেক্ষেত্রে ভাবমূর্তি রক্ষার্থে দুর্নীতিমুক্ত ব্যক্তিকেই দলের মুখ হিসাবে তুলে ধরাটা বিজেপির চ্যালেঞ্জ। সম্ভবত সে নিরিখেই কয়েকদিন আগে বিজেপি প্রধানমন্ত্রী হিসাবে নরেন্দ্র মোদীর নাম প্রস্তাব করেছিলেন রাম জেঠমালানি।



First Published: Monday, November 5, 2012 - 17:22


comments powered by Disqus