MAKE IN INDIA-অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

MAKE IN INDIA-অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বজুড়ে শিল্পোদ্যোগীদের প্রধানমন্ত্রীর আহ্বান, প্রোডাক্ট যে বাজারেই বিক্রি করা হোক, তার উত্‍পাদন হোক এদেশেই।  দেশের উত্‍পাদন ক্ষেত্র চাঙ্গা করতেই এই সিদ্ধান্ত নরেন্দ্র মোদীর। কর্মসংস্থানের ক্ষেত্রে এই অভিযান বড় ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। বিদেশী পুঁজি টানার প্রশ্নে আরও জোর দেওয়ার আহ্বান জানান তিনি।

Updated By: Sep 25, 2014, 01:11 PM IST
MAKE IN INDIA-অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

নয়া দিল্লি: MAKE IN INDIA-অভিযানের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিশ্বজুড়ে শিল্পোদ্যোগীদের প্রধানমন্ত্রীর আহ্বান, প্রোডাক্ট যে বাজারেই বিক্রি করা হোক, তার উত্‍পাদন হোক এদেশেই।  দেশের উত্‍পাদন ক্ষেত্র চাঙ্গা করতেই এই সিদ্ধান্ত নরেন্দ্র মোদীর। কর্মসংস্থানের ক্ষেত্রে এই অভিযান বড় ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। বিদেশী পুঁজি টানার প্রশ্নে আরও জোর দেওয়ার আহ্বান জানান তিনি।

স্বাধীনতা দিবসের ভাষণে এই অভিযানের ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদী। তার দেড় মাসের মধ্যেই আনুষ্ঠানিকভাবে পথ চলা শুরু করল প্রধানমন্ত্রীর MAKE IN INDIA ক্যাম্পেন। সূচনা অনুষ্ঠানে হাজির দেশের বিশিষ্ট শিল্পপতিরা। রয়েছেন মুকেশ অম্বানি, আনন্দ মাহিন্দ্রা, সাইরাস মিস্ত্রি, সুরেশ রুইয়া সহ অনেকে। বিনিয়োগ বাড়ানোর লক্ষ্যে অটোমোবাইল থেকে পর্যটন সহ পঁচিশটি ক্ষেত্রকে চিহ্নিত করেছেন প্রধানমন্ত্রী।

আজ মার্কিন যুক্তরাষ্ট্র সফরে রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাঁচদিনের সফরে রয়েছে ঠাসা কর্মসূচি। রাজনৈতিক এবং শিল্পমহলের সঙ্গে বৈঠক ছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়দের সমাবেশেও যোগ দেবেন নরেন্দ্র মোদী। সাতাশে সেপ্টেম্বর রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় ভাষণ দেবেন মোদী। তার আগে বৈঠক করবেন রাষ্ট্রসঙ্ঘের মহাসচিব বান-কি-মুনের সঙ্গে। নিউ ইয়র্কের ম্যাডিসন স্কোয়্যার গার্ডেনে প্রধানমন্ত্রীর জন্য রাজকীয় অভ্যর্থনার আয়োজন করা হয়েছে ইন্দো-আমেরিকান কমিউনিটির পক্ষ থেকে। উনত্রিশে সেপ্টেম্বর তিনি বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গে। শিল্প-বিনিয়োগ-বিজ্ঞান-প্রযুক্তি-প্রতিরক্ষা সহ একাধিক বিষয়ে আলোচনার কথা রয়েছে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিন্টন এবং হিলারি ক্লিন্টনের সঙ্গেও দেখা করবেন প্রধানমন্ত্রী।

.