স্কুলে 'নীতি বিজ্ঞান'-কে বাধ্যতামূলক করার প্রশ্নে কেন্দ্রের মত চাইল সুপ্রিম কোর্ট

সারা দেশে সমস্ত স্কুলে সব ক্লাসে বাধ্যতামূলক 'নীতি বিজ্ঞান' চালু করা নিয়ে কেন্দ্রীয় সরকার ও সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এক্সামিনেশনের মত জানতে চাইল সুপ্রিম কোর্ট।

Updated By: Feb 3, 2015, 02:52 PM IST
  স্কুলে 'নীতি বিজ্ঞান'-কে বাধ্যতামূলক করার প্রশ্নে কেন্দ্রের মত চাইল সুপ্রিম কোর্ট

নয়া দিল্লি: সারা দেশে সমস্ত স্কুলে সব ক্লাসে বাধ্যতামূলক 'নীতি বিজ্ঞান' চালু করা নিয়ে কেন্দ্রীয় সরকার ও সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এক্সামিনেশনের মত জানতে চাইল সুপ্রিম কোর্ট।

পাঠক্রমে বাধ্যতামূলক 'নীতি বিজ্ঞান'-এর প্রচলন চেয়ে শীর্ষ আদালতে একটি পিআইএল দায়ের করেছিলেন আইনজীবী সন্তোষ সিং। মুখ্য বিচারপতি এইচ এল দাত্তু ও বিচারপতি এ কে সিকির বেঞ্চ মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক ও সিবিএসসি-কে নোটিশ জারি করে এই বিষয়ে মতামত চেয়ে পাঠিয়েছে।

এই পিআইএল অনুযায়ী 'যে কোনও ভাবে টাকা রোজগারের তাগিদে' বর্তমানে ভারতীয় সমাজের নৈতিক স্খলন ঘটছে। এই অবস্থা থেকে সমাজের মুক্তির জন্য জরুরি ভিত্তিতে মূল্যবোধ নির্ভর নৈতিক শিক্ষাদানের প্রচলন প্রয়োজন। সন্তোষ সিংয়ের দাবি এর ফলে শিক্ষাকাঠামো মানবিক হয়ে উঠবে এবং সার্বজনীন মূল্যবোধের সঙ্গে পড়ুয়ারা বিশ্বনাগরিক হওয়ার উপযুক্ত হবে। এই পিআইএল-এ ক্লাস ওয়ান থেকে ক্লাস টুয়েলভ পর্যন্ত 'নীতি বিজ্ঞান'-এর মোড়কে আধ্যাত্মিক শিক্ষাও বাধ্যতামূলক করার পক্ষে সওয়াল করেছেন সন্তোষ সিং।

 

.