দিল্লিতে এসেই মুলায়ম সকাশে মুখ্যমন্ত্রী, কাল বৈঠক সোনিয়ার সঙ্গে

Last Updated: Tuesday, June 12, 2012 - 21:26

সোনিয়া গান্ধীর ফোন পেয়ে রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী মনোনয়নের বিষয়ে আলোচনা করতে দিল্লি উড়ে গেলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার সন্ধেতে দিল্লি এসে সমাজবাদী পার্টির সভাপতি মুলায়ম সিং যাদবের সঙ্গে বৈঠক করলেন তিনি। আগামিকাল রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে কংগ্রেস সভানেত্রীর সঙ্গে বৈঠক করবেন তৃণমূল নেত্রী। রাষ্ট্রপতি নির্বাচন ছাড়াও রাজ্যের জন্য আর্থিক প্যাকেজ নিয়েও আলোচনা হতে পারে তাঁদের মধ্যে।
কংগ্রেস সূত্রের খবর, রাষ্ট্রপতি পদের প্রার্থীর নাম কার্যত চূড়ান্ত করে ফেলেছে কংগ্রেস শিবির। শেষ মুহূর্তে বড় কোনও রদবদল না ঘটলে ইউপিএর থেকে রাষ্ট্রপতি পদে প্রার্থী হচ্ছেন প্রণব মুখোপাধ্যায়। যদিও নাম ঘোষণা আটকে রয়েছে এখনও ইউপিএ'র দ্বিতীয় বৃহত্তম শরিক তৃণমূল কংগ্রেসের সম্মতি না মেলায়। প্রণব মুখোপাধ্যায়ের নাম নিয়ে কেন তৃণমূলের আপত্তি থাকতে পারে সেই নিয়ে রাজনৈতিক মহলে চলছে জল্পনা। মমতা বন্দ্যোপাধ্যায়ের অভিযোগ, শরিকদের সঙ্গে কথা না বলে একতরফাভাবেই নাম চূড়ান্ত করেছে কংগ্রেস। রাজনৈতিক মহল মনে করছে, তৃণমূল নেত্রীর এই মনোভাবের আঁচ পেয়েই আসরে নেমেছেন সোনিয়া গান্ধী। মঙ্গলবার সকালে ফোনে সোনিয়া গান্ধীর সঙ্গে একদফা কথার পরেই দিল্লি যাওয়ার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী।

বস্তুত, রাজ্য রাজনীতির নিরিখে প্রণববাবুর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের টানাপোড়েন দীর্ঘদিনের। ক্ষমতায় আসার পর রাজ্যের জন্য আর্থিক প্যাকেজের দাবিকে কেন্দ্র করে দুই নেতানেত্রীর সম্পর্কে আরও অবনতি হয়েছে। মুখ্যমন্ত্রীর ধারণা, প্রণববাবু আরও উদ্যোগী হলে রাজ্য আর্থিক সঙ্কট কাটিয়ে উঠতে পারে। তবে তৃণমূল সূত্রে খবর, শেষ পর্যন্ত রাজ্যের জন্য বিশেষ আর্থিক প্যাকেজের বিনিময়ে কীর্ণাহারের সন্তানকে রাইসিনা হিলের পরবর্তী বাসিন্দা হিসেবে সমর্থন জানাতে পারেন মমতা বন্দ্যোপাধ্যায়।



First Published: Tuesday, June 12, 2012 - 21:34


comments powered by Disqus