সঞ্জয় দত্তের সাজা মকুবের দাবি মমতা, অমরের, বিরোধিতায় শিবসেনা

Last Updated: Tuesday, March 26, 2013 - 09:20

বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের সাজা মকুবের জন্য দরবার করতে শুরু করেছেন বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রীরা। সঞ্জয় দত্তকে মার্জনার আর্জি জানিয়ে আজই মহারাষ্ট্রের রাজ্যপালের  সঙ্গে দেখা করতে চলেছেন সাংসদ জয়াপ্রদা ও সমাজবাদী পার্টির বহিষ্কৃত নেতা অমর সিং। যদিও বলিউড অভিনেতার সাজা মকুবের বিরোধিতায় নিজেদের অবস্থানে এখনও অনড় বিজেপি ও শিবসেনা।
১৯৯৩-এ মুম্বই বিস্ফোরণের সঙ্গে সম্পর্কযুক্ত একটি মামলায় দোষীসাব্যস্ত হন বলিউড অভিনেতা সঞ্জয় দত্ত। অবৈধভাবে আগ্নেয়াস্ত্র রাখার অপরাধে দুহাজার ছয় সালে তাঁর ছবছরের কারাদণ্ডের নির্দেশ দেয় বিশেষ টাডা আদালত। সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিলেন সঞ্জয় দত্ত। ২০১১-এ মামলার শুনানি শুরু হয়। দশমাস রায়দান  স্থগিত রাখে শীর্ষ আদালত। এরপর গত বৃহস্পতিবার রায়ে সঞ্জয় দত্তকে পাঁচ বছরের কারাদণ্ডের সাজা শোনায় সুপ্রিমকোর্ট।
শুনানি চলাকালীন ১৮ মাস জেলে থাকার জন্য বাকী সাড়ে তিনবছরের জন্য জেল খাটতে হবে সঞ্জয়কে। সুপ্রিমকোর্টের রায়ের পরই সঞ্জয় দত্তের সাজা মকুবের দাবিতে সওয়াল শুরু করেছেন রাজনৈতিক নেতা নেত্রীরা। মহারাষ্ট্রের রাজ্যপাল কে শঙ্করনারায়ণন সাংবিধানিক ক্ষমতা বলে সঞ্জয় দত্তের সাজা মকুব করতে পারেন। তাই তাঁর কাছেই মঙ্গলবার এবিষয়ে আর্জি জানাতে চলেছেন সমাজবাদী পার্টির বহিষ্কৃত নেতা অমর সিং ও সাংসদ জয়াপ্রদা।
ইউপিএ শরিক এনসিপিও সঞ্জয় দত্তকে ক্ষমা করে দেওয়ার পক্ষেই সওয়াল করেছে। রাজ্যপালের কাছে সঞ্জয় দত্তকে মার্জনা করার বিষয়ে আর্জি জানিয়েছেন প্রেস কাউন্সিলের চেয়ারম্যান মার্কন্ডেয় কাটজুও। সাংসদ অভিনেতা জয়া বচ্চন অবং শত্রুঘ্ন সিনহাও সঞ্জয়ের মার্জনার দাবি তুলেছেন। বলিউড অভিনেতা সঞ্জয় দত্তের পাশে দাঁড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। সোমবার ফেসবুকে একটি বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী। তাতে তিরানব্বইয়ে মুম্বই বিস্ফোরণ মামলায় সঞ্জয় দত্তের শাস্তি কমানোর পক্ষেই সওয়াল করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। 
যদিও বলিউড অভিনেতার সাজা মকুবের ব্যাপারে অনড় শিবসেনা ও বিজেপি। সঞ্জয়কে  মার্জনা করা হলে সমাজের প্রতি ভুল বার্তা যাবে বলেই জানিয়েছেন শিবসেনা নেত্রী নীলম ঘোরে। আইন সবার জন্যই সমান হওয়া উচিত। তাই সঞ্জয় দত্তকে মার্জনা করা উচিত নয় বলেই মত কেন্দ্রের প্রধান বিরোধী দলে বিজেপির। যদিও সঞ্জয়ের সাজা মকুবের বিষয়ে নিরাপদ দূরত্ব বজায় রেখেছে কংগ্রেস। রবিবার কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং সঞ্জয়ের পক্ষে সওয়াল করলেও সোমবার দলের মুখপাত্র রশিদ আলভি স্পষ্ট করে জানিয়ে দেন এবিষয়ে দল কোনও মন্তব্য করবে না।
 



First Published: Tuesday, March 26, 2013 - 09:57


comments powered by Disqus