ভারত ছাড়তে পারবেন মানচিনি

ইতালির রাষ্ট্রদূত ড্যানিয়েল মানচিনির ভারত ছাড়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সুপ্রিম কোর্ট। কেরলের মত্স্যজীবী হত্যায় অভিযুক্ত দুই নাবিককে ইতালি সরকার বিচারের জন্য ভারতে ফেরত পাঠাতে রাজি না হওয়ায়, সে দেশের রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট।

Updated By: Apr 2, 2013, 02:23 PM IST

ইতালির রাষ্ট্রদূত ড্যানিয়েল মানচিনির ভারত ছাড়ার ওপর নিষেধাজ্ঞা তুলে নিল সুপ্রিম কোর্ট।
কেরলের মত্স্যজীবী হত্যায় অভিযুক্ত দুই নাবিককে ইতালি সরকার বিচারের জন্য ভারতে ফেরত পাঠাতে রাজি না হওয়ায়, সে দেশের রাষ্ট্রদূতের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল সুপ্রিম কোর্ট। 
ইতালির ওই দুই নাবিককে সাধারণ নির্বাচনের জন্য দেশে ফেরার অনুমতি দিয়েছিল সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টে মুচলেখা দিয়ে ওই দুই নাবিকের ফিরে আসার নিশ্চয়তা দিয়েছিলেন ভারতে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত ড্যানিয়েল মানচিনি। পরে ইতালির সরকার ওই দুই নাবিককে ফেরাতে অসম্মত হলে মানচিনির ভারত ছেড়ে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে সুপ্রিম কোর্ট।
এর পর দ্বিপাক্ষিক কূটনীতির চাপে দুই নাবিককে ভারতে ফেরাতে বাধ্য হয় ইতালি। তারপরেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিল শীর্ষ আদালত।
দুই ইতালীয় নাবিকের দ্রুত বিচারের জন্য বিশেষ আদালত গঠনের জন্য কেন্দ্রকে নির্দেশ দিয়েছে আদালত। আগামী ১৬ এপ্রিল এই সংক্রান্ত পরবর্তী শুনানি হবে।

.