মেঝে পরিষ্কারে গোমূত্রের গোনাইলের পক্ষে সওয়াল মানেকা গান্ধীর

ফিনাইলে ব্যবহৃত কেমিক্যাল পরিবেশের পক্ষে ক্ষতিকারক, তাই সরকারী অফিস কিংবা ঘরের মেঝে পরিষ্কার করতে গোনাইল ব্যবহারের কথা বললেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। গোনাইল হল গরুর মূত্র দিয়ে তৈরি এক ধরনের বিশেষ ফিনাইল। গোমূত্র থেকে প্রয়োজনীয় পদার্থ নিয়ে তার সঙ্গে নিম ও পাইন গাছের এক্সট্রাক্ট মিশিয়ে তৈরি হয়।  

Updated By: Mar 24, 2015, 07:09 PM IST
মেঝে পরিষ্কারে গোমূত্রের গোনাইলের পক্ষে সওয়াল মানেকা গান্ধীর

ওয়েব ডেস্ক: ফিনাইলে ব্যবহৃত কেমিক্যাল পরিবেশের পক্ষে ক্ষতিকারক, তাই সরকারী অফিস কিংবা ঘরের মেঝে পরিষ্কার করতে গোনাইল ব্যবহারের কথা বললেন কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রী মানেকা গান্ধী। গোনাইল হল গরুর মূত্র দিয়ে তৈরি এক ধরনের বিশেষ ফিনাইল। গোমূত্র থেকে প্রয়োজনীয় পদার্থ নিয়ে তার সঙ্গে নিম ও পাইন গাছের এক্সট্রাক্ট মিশিয়ে তৈরি হয়।  

গোনাইলের পক্ষে জোর সওয়াল করে মানেক গান্ধী তাঁর ক্যাবিনট সহকর্মী মন্ত্রীকে চিঠিও লিখেছেন। পরিবেশ বান্ধব গোনাইল বাধ্যতামূলক করার পক্ষেও জোর সওয়াল করেছেন।

মানেকা গান্ধী বলেছেন, কেন্দ্রীয় ভাণ্ডার এখন গোনাইল তহবিলও গড়তে শুরু করেছে। সরকারী অফিস পরিষ্কারের জন্য এখন সস্তার ফিনাইল ব্যবহার করা হয়। গোনাইল বিপণনের দায়িত্বে আছে 'হোলি কাউ ফাউন্ডেনশন' নামের এক এনজিও।
 
এই সংস্থার দাবি গোনাইল সম্পূর্ণ আধুনিক পদ্ধতিতে তৈরি। এটি অ্যান্টি-ফাঙ্গাল এবং অ্যান্টি মাইক্রোবায়াল। দামও আয়ত্তের মধ্যে।

 

.