কংগ্রেস থেকে সাসপেন্ড মণিশঙ্কর আইয়ার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ করে 'আপত্তিকর' মন্তব্য করার খেসারত দিতে হল প্রবীণ কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারকে। দল থেকে সাসপেন্ড করা হল তাঁকে। এমনই ইঙ্গিত মিলেছে কংগ্রেসের পক্ষ থেকে। 

Updated: Dec 7, 2017, 09:49 PM IST
কংগ্রেস থেকে সাসপেন্ড মণিশঙ্কর আইয়ার

নিজেস্ব প্রতিবেদন : এ যেন তড়িঘড়ি ড্যামেজ কন্ট্রোল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে উদ্দেশ করে 'নীচ' মন্তব্য করার খেসারত দিতে হল প্রবীণ কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ারকে। দল থেকে সাসপেন্ড করা হল তাঁকে। সেই সঙ্গে তাঁকে একটি শো-কজ নোটিসও পাঠানো হয়েছে।

গুজরাত নির্বাচনের প্রথম দফার ভোটগ্রহণ ৯ ডিসেম্বর। তার আগে বৃহস্পতিবারই ছিল শেষ প্রচার। বিজেপি ও কংগ্রেস শেষ বেলার প্রচারে একে অপরের প্রতি জোরদার আক্রমণে নামে। সেই পরিস্থিতিতেই এদিন, প্রধানমন্ত্রীকে 'নীচ' বলে কটাক্ষ করেন এই কংগ্রেস নেতা। তিনি বলেন, ''নরেন্দ্র মোদী অত্যন্ত নীচ। সভ্যতার লেস মাত্র নেই তাঁর মধ্যে। বর্তমান পরিস্থিতিতে তিনি যে ধরনের রাজনীতি করছেন তা অত্যন্ত অসভ্যতার সামিল।''

 

তাঁর এই মন্তব্যকে ঘিরে দেশজুড়ে বির্তকের ঝড় ওঠে। মণিশঙ্কর আইয়ারের মন্তব্যে পাল্টা জবাব দেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, ''কংগ্রেস নেতারা আমাকে নীচ বলতেই পারেন। আমি তো সত্যিই নীচ। কারণ, আমি সেই সমাজের প্রতিনিধি সেখানে গরীব, দলিত, তফসিলি জাতি-উপজাতিরা বসবাস করে। কংগ্রেস নিজের ভাষাতে কথা বলতেই পারে। আমরা কথা নয়, কাজ করায় বিশ্বাসী। তাই কাজ করে যাব।''

 

এদিকে, তাঁর এই মন্তব্যের জন্য মণিশঙ্কর আইয়ারকে ক্ষমা চাইতে বলেন রাহুল গান্ধী। তিনি হিন্দিতে সড়গড় নন। তাই 'নীচ' শব্দটি যে অর্থে তিনি ব্যবহার করেছেন, তা অন্যভাবে উপস্থাপিত হয়েছে বলে দাবি করে নিজের দোষ স্বীকার করে ক্ষমাও চেয়ে নেন এই কংগ্রেস নেতা। কিন্তু, তারপরও তাঁকে কেনও সাসপেন্ড করা হল তা নিয়ে নতুন করে শুরু হয়েছে জোর জল্পনা। কংগ্রেসের তরফেও এর কোনও ব্যাখ্যা দেওয়া হয়নি।