মণিপুরে ক্ষমতায় ফিরল কংগ্রেস, ভাল ফল তৃণমূলের

Last Updated: Tuesday, March 6, 2012 - 16:23

মণিপুরে ফের ক্ষমতায় ফিরল কংগ্রেস। মণিপুরে মোট ৬০টি বিধানসভা আসনের মধ্যে ৪২টি আসনে জিতেছে কংগ্রেস। মঙ্গলবার গণনার শুরু থেকেই এগিয়েই ছিল কংগ্রেস। যদিও বেশ কয়েকটি কেন্দ্রে কংগ্রেসকে কড়া চ্যালেঞ্জ দিয়েছে তৃণমূল কংগ্রেস। মণিপুরে তৃণমূল কংগ্রেস পেয়েছে ৭টি আসন। মণিপুর পিপলস পার্টি, জনতা দল (ইউনাইটেড), এনসিপি ও সিপিআইএম'কে নিয়ে গঠিত জোট, পিপলস ডেমোক্র্যাটিক ফ্রন্ট (পিডিএফ) পেয়েছে একটি আসন। এবং অন্যান্যরা পেয়েছে ১০টি আসন। একটিও আসন পায়নি সিপিআই। ভাঁড়ার শূন্য বিজেপিরও।
থাওবাল জেলায় থাওবাল কেন্দ্রে জিতেছেন মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং। এই জেলার সুঙ্গু কেন্দ্রে জিতেছেন রাজ্যের কারিগরি মন্ত্রী কে রঞ্জিত। খাঙ্গাবক কেন্দ্র থেকে জিতেছেন ওকরাম ইবোবি সিং-এর স্ত্রী কংগ্রেস প্রার্থী ও লান্ধোনি দেবী। অপরদিকে, টিপাইমুখ কেন্দ্রে জিতলেন কংগ্রেস প্রার্থী চালটনলিয়েন আমো। এই কেন্দ্রে তাঁর মূল প্রতিদ্বন্দ্বী ছিলেন তৃণমূল কংগ্রেস প্রার্থী লালুমখুম ফিমেট। সাইকুল বিধানসভা কেন্দ্রে ন্যাশনাল কংগ্রেস পার্টি (এনসিপি) প্রার্থী দাওখোমাং হাওকিপকে ২০০ ভোটে হারিয়ে দিয়েছেন কংগ্রেস প্রার্থী ইয়ামথং হাওকিপ। লাইলং কেন্দ্রে জিতে গিয়েছে কংগ্রেস। এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেস প্রার্থী মহম্মদ আলাউদ্দিনকে হারিয়ে দিয়েছে কংগ্রেস প্রার্থী আবদুল নাসির। নাম্বল আসনে কংগ্রেস প্রার্থী ও রাজ্যের প্রাক্তন ক্রীড়ামন্ত্রী চাওবা সিং-কে ৯০০ ভোটে হারিয়ে দিয়েছেন মণিপুরের সমাজকল্যাণ মন্ত্রী ও কংগ্রেস প্রার্থী এন লোরেন। জিরিবাম থেকে জিতেছেন রাজ্যের বনমন্ত্রী ও কংগ্রেস প্রার্থী দেবেন্দ্র সিং। অপরদিকে, কারং কেন্দ্রে হেরে গিয়েছেন কংগ্রেস প্রার্থী তথা মণিপুরের শিক্ষামন্ত্রী ডিডি থাইসি।
উত্তরপূর্বের এই ছোট রাজ্যটিতে কংগ্রেস বিপুল ভাবে জয়ী হলেও তাদের কড়া টক্কর দিয়েছে তৃণমূল কংগ্রেস। প্রথমবার প্রতিদ্বন্দ্বিতা করেই ৭টি আসন ছিনিয়ে নিয়েছে তারা। তবে সবকটিই আসনই রাজধানী শহর ইম্ফলের আশে পাশে। থাংমেইবন্দ কেন্দ্রে কংগ্রেস প্রার্থী জতিন ওয়াইখমকে ৩০০ ভোটে হারিয়ে দিয়েছেন তৃণমূল কংগ্রেস প্রার্থী কেএইচ জয়কিষাণ। থোংজু কেন্দ্রে জিতেছেন তৃণমূল প্রার্থী থোংগাম বিশ্বজিত্‍ সিং। আন্দ্রো কেন্দ্রে জিতেছেন তৃণমূলের থউনাওজাম শ্যামকুমার। ওয়াংগোই কেন্দ্রে জিতেছেন তৃণমূল প্রার্থী লুখোই সিং। হিয়াংলাম কেন্দ্রে তৃণমূলের টিকিটে জিতেছেন মাইবাম কুনজো। কোনথউজাম কেন্দ্রে জিতেছেন শরত্‍ সিং। ওইনাম-এ জিতেছেন ইংরেংহাম ইবোহালবি।
রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে তেমন কোনও প্রভাব ফেলতে পারেনি তৃণমূল। সেখানে চমকপ্রদ ফল করেছে নাগা পিপলস ফ্রন্ট (এনপিএফ)। এনপিএফ পেয়েছে ৩টি আসন। সেনাপতি জেলা-সহ ইন্দো-মায়ানমার সীমান্তবর্তী নাগা অধ্যুষিত আসনগুলিতে একচ্ছত্র আধিপত্য কায়েম করেছে তারা। তৃণমূলের মতো নাগাল্যান্ডের শাসকদলটিও এবারই প্রথম প্রার্থী দিয়েছিল মণিপুরে।

   



First Published: Tuesday, March 6, 2012 - 19:31
comments powered by Disqus