কম্বডিয়ায় আসিয়ান-ইন্ডিয়া সম্মেলনে প্রধানমন্ত্রী

দশম আসিয়ান-ইন্ডিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে কম্বোডিয়া পৌঁছলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। নম পেনের এই সম্মেলনে নিরাপত্তা সংক্রান্ত ইস্যু, আসিয়ানভুক্ত দেশগুলির মধ্যে পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ককে আরও উন্নত করা সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। আসিয়ান-ইন্ডিয়া সম্মেলনের ফাঁকেই চিনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের সঙ্গে বৈঠক করবেন মনমোহন সিং।

Updated: Nov 19, 2012, 10:18 AM IST

দশম আসিয়ান-ইন্ডিয়া শীর্ষ সম্মেলনে যোগ দিতে কম্বোডিয়া পৌঁছলেন প্রধানমন্ত্রী মনমোহন সিং। নম পেনের এই সম্মেলনে নিরাপত্তা সংক্রান্ত ইস্যু, আসিয়ানভুক্ত দেশগুলির মধ্যে পারস্পরিক অর্থনৈতিক সম্পর্ককে আরও উন্নত করা সহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। আসিয়ান-ইন্ডিয়া সম্মেলনের ফাঁকেই চিনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাওয়ের সঙ্গে বৈঠক করবেন মনমোহন সিং। সম্ভবত প্রধানমন্ত্রী থাকাবস্থায় জিয়াবাওয়ের ভারতের প্রধানমন্ত্রীর সঙ্গে এটাই তাঁর শেষ বৈঠক। মনে করা হচ্ছে বাণিজ্য এবং বিনিয়োগের ক্ষেত্রকে আরও প্রসারিত করা নিয়ে দু`দেশের প্রধানমন্ত্রীর মধ্যে আলোচনা হতে পারে। দশম আসিয়ান-ইন্ডিয়া সম্মেলন ছাড়াও প্রধানমন্ত্রী যোগ দেবেন সপ্তম ইস্ট এশিয়া সম্মেলনে।
এদিকে তাইল্যান্ড থেকে আজই মায়ানমার পৌঁছলেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবমা। দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর আমেরিকার সঙ্গে এশিয়ার বিভিন্ন রাষ্ট্রের আর্থিক ও কৌশলগত সম্পর্কের উন্নতির ক্ষেত্রের প্রসারণ করতেই তাঁর এই সফর।
আগামী ডিসেম্বর মাসের ২০ ও ২১ তারিখ আসিয়ান ভুক্ত দেশগুলিকে নিয়ে নয়াদিল্লিতে আরও একটি সম্মেলন হওয়ার কথা রয়েছে। যার মূল উদ্যোক্তা ভারত।