মাও হামলায় বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ কংগ্রেসের

Last Updated: Sunday, May 26, 2013 - 19:55

বিজেপি শাসিত রাজ্যে মাওবাদী নিশানায় এসেছে কংগ্রেস। তাও আবার ভোটের বছরে। এই পরিস্থিতিতে বস্তারে মাওবাদী হামলার ঘটনায় বিজেপি সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ আনলেন ছত্তিশগড়ের কংগ্রেস নেতারা। মহেন্দ্র কর্মা এবং নন্দ কুমার প্যাটেলের মতো নেতাদের মৃত্যু যে কংগ্রেসকে ছত্তিশগড়ে কঠিন পরিস্থিতির মধ্যে ফেলে দেবে, সেকথা শোনা গিয়েছে সোনিয়া গান্ধীর মুখেও। প্রধানমন্ত্রী বলেছেন, সাহস নিয়েই প্রতিকূলতার সঙ্গে লড়বে কংগ্রেস।
 
চলতি বছরই ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচন। তার আগেই ঘটে গেল বিপর্যয়। আর এই বিপর্যয়ের জন্য মাওবাদীদের পাশাপাশি রাজ্যের বিজেপি সরকারকে সমান্তরাল ভাবে দায়ী করছে ছত্তিশগড় কংগ্রেস। কংগ্রেসের পক্ষ থেকে আনা হল ষড়যন্ত্রের অভিযোগ। ছত্তিশগড় কংগ্রেস নেতৃত্ব কিন্তু এর পিছনে বিজেপি সরকারের প্রচ্ছন্ন মদত দেখছে।
 
রবিবার প্রধানমন্ত্রী মনমোহন সিং এবং কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী রায়পুরের হাসপাতালে গিয়ে আহত কংগ্রেস নেতাদের দেখে আসেন। রায়পুরের কংগ্রেস কার্যালয়ে নিহত কংগ্রেস নেতাদের প্রতি শ্রদ্ধা জানান তাঁরা। নিহতদের জন্য পরিবার পিছু পাঁচ লক্ষ টাকা এবং আহতদের জন্য পঞ্চাশ হাজার টাকা ক্ষতিপূরণ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।
হাসপাতালে গিয়ে আহতদের দেখে আসেন প্রধানমন্ত্রী ও সোনিয়া গান্ধী। রায়পুরের কংগ্রেস কার্যালয়ে নিহতদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন তাঁরা। মাওবাদী হামলায় গুরুতর আহত হয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী বিদ্যাচরণ শুক্লা। চুরাশি বছর বয়সী কংগ্রেস নেতার শরীর থেকে তিনটি গুলি বের করেছেন চিকিতসকরা। তাঁকে রায়পুর থেকে সরিয়ে গুরগাঁওয়ের হাসপাতালে ভর্তি করা হয়েছে। রাহুল গান্ধীর পর রবিবার তাঁকে দেখতে যান বিজেপি নেতা লালকৃষ্ণ আডবাণী।



First Published: Sunday, May 26, 2013 - 19:59


comments powered by Disqus