নির্বাচনের আগেই বড়সড় মাও-বিস্ফোরণ, গুলির লড়াইয়ে নিহত এক জওয়ান

উল্লেখ্য, রাত পোহালেই বস্তার, কাঙ্কেড়-সহ ১৮টি কেন্দ্রে প্রথম দফায় ভোটগ্রহণ শুরু হবে। এর মধ্যে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমণ সিংয়ের নিজের কেন্দ্র রাজনন্দগাঁও রয়েছে। ইতিমধ্যে শনিবারই শেষ হয়েছে নির্বাচনী প্রচার।

Updated By: Nov 11, 2018, 03:02 PM IST
নির্বাচনের আগেই বড়সড় মাও-বিস্ফোরণ, গুলির লড়াইয়ে নিহত এক জওয়ান
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ভোটের মুখে মাও-হামলায় ফের উত্তপ্ত ছত্তীসগঢ়। রায়পুর থেকে ১৭৫ কিলোমিটার দূরে কাঙ্কেড় জেলার এক গ্রামে পর পর বিস্ফোরণ ঘটাল মাওবাদীরা। এর পরই শুরু হয়েছে মাওবাদীদের সঙ্গে আধা সেনারা গুলি লড়াই। এক পুলিস অফিসার জানান, ওই গ্রামে রুটিন মাফিক টহলদারি দেওয়ার সময় হামলা চালায় মাওবাদীরা। কোয়ালি বেড়ার গট্টাকল থেকে গোমা গ্রাম পর্যন্ত একাধিক ইম্প্রোভাজড এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) পুঁতে রাখে মাওবাদীরা। জানা যাচ্ছে, হামালায় নিহত হয়েছেন এক জওয়ান। উল্লেখ্য, ছত্তীসগঢ়ের অনন্তগ্রামে মাওবাদীদের সঙ্গে কয়েক দফা গুলির লড়াই চলে সেনার।

আরও পড়ুন- সরকারি কর্মীদের আরএসএস শাখায় যোগ দেওয়া যাবে না, নির্বাচনী ইস্তেহারে জানাল কংগ্রেস

জানা যাচ্ছে, বিজপুরেও হামলা চালিয়েছে মাওবাদীরা। সেখানেও চলছে সেনার সঙ্গে গুলির লড়াই। পুলিস সূত্রে খবর, পুলিসি এনকাউন্টারে নিহত হয়েছে এক মাওবাদী। আর এক জনকে গ্রেফতার করেছে পুলিস। আরও জানা যাচ্ছে, বস্তার ডিভিশনের ৭টি জেলা এবং রাজনন্দগাঁও জেলায় বিক্ষিপ্তভাবে মাওবাদীরা হামলা চালায়।

উল্লেখ্য, রাত পোহালেই বস্তার, কাঙ্কেড়-সহ ১৮টি কেন্দ্রে প্রথম দফায় ভোটগ্রহণ শুরু হবে। এর মধ্যে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমণ সিংয়ের নিজের কেন্দ্র রাজনন্দগাঁও রয়েছে। ইতিমধ্যে শনিবারই শেষ হয়েছে নির্বাচনী প্রচার। এবারে বিজেপি দাবি করেছে, ছত্তীসগঢ়ে মাও উপদ্রপ অনেকটাই কমে গিয়েছে। মোদী এবং রমণ সিং সরকার সাফল্য বলে তুলে ধরেছে তারা। পাশাপাশি, শহুরে মাওবাদীদের সঙ্গে কংগ্রেসের যোগ রয়েছে বলে বিজেপি অভযোগ শানায়। রাহুল গান্ধীরও পাল্টা অভিযোগ, দুর্নীতি পাহাড় তৈরি করেছে রমণ সিংয়ের সরকার। ছত্তীসগঢ়ের প্রাকৃতিক সম্পদ তুলে দেওয়া হয়েছে মুষ্টিমেয় ধনীদের হাতে। ছত্তীসগঢ়ই দেশের দরিদ্রতম রাজ্য বলে কটাক্ষ করেন তিনি।

আরও পড়ুন- মহাজেটের সলতে পাকানো শুরু, ‘গণতন্ত্র বাঁচাতে’ অবিজেপি নেতাদের সঙ্গে বৈঠকে চন্দ্রবাবু

উল্লেখ্য, নির্বাচন সামনে যত এগিয়ে এসেছে, নতুন করে সক্রিয় হয়েছে মাওবাদীরা। চলতি মাসেই দান্তেওয়াড়ায় ল্যান্ড মাইন বিস্ফোরণে ৫ জনের মৃত্যু হয়। এদের মধ্যে ১ সিআইএসএফ জওয়ান ও এক পুলিসকর্মী রয়েছে। মারাত্মক জখম আরও ২ সিআইএসএফ জওয়ান।  অক্টোবরে দান্তেওয়াড়া মাওবাদী হামলায় নিহত হন দূরদর্শনের এক ক্যামেরাম্যান ও ২ পুলিসকর্মী।  

.