হুরিয়াত নেতার মুক্তি বিতর্কে উত্তাল সংসদ, জোট সঙ্গী পিডিপির সঙ্গে মত পার্থক্যের কথা স্বীকার রাজনাথের

বিচ্ছিন্নতাবাদী নেতা মাসরাত আলমের মুক্তি বিতর্কে উত্তাল হল সংসদ। দেশের একতা ও নিরাপত্তার সঙ্গে কোনওরকম আপোস করা হবে না। বিরোধীদের অভিযোগের জবাবে সংসদকে আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী। তার আগে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং কাশ্মীর উপত্যকায় তাঁদের জোট সঙ্গী পিডিপি-এর সঙ্গে মত পার্থক্যের কথা স্বীকার করে নিয়েছেন। তিনি জানান, মাসরাতের মুক্তি  নিয়ে জম্মু-কাশ্মীর সরকার যে রিপোর্ট পাঠিয়েছে তা কেন্দ্রের কাছে গ্রহণযোগ্য নয়।

Updated By: Mar 9, 2015, 03:37 PM IST
হুরিয়াত নেতার মুক্তি বিতর্কে উত্তাল সংসদ, জোট সঙ্গী পিডিপির সঙ্গে মত পার্থক্যের কথা স্বীকার রাজনাথের

ব্যুরো: বিচ্ছিন্নতাবাদী নেতা মাসরাত আলমের মুক্তি বিতর্কে উত্তাল হল সংসদ। দেশের একতা ও নিরাপত্তার সঙ্গে কোনওরকম আপোস করা হবে না। বিরোধীদের অভিযোগের জবাবে সংসদকে আশ্বস্ত করলেন প্রধানমন্ত্রী। তার আগে স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং কাশ্মীর উপত্যকায় তাঁদের জোট সঙ্গী পিডিপি-এর সঙ্গে মত পার্থক্যের কথা স্বীকার করে নিয়েছেন। তিনি জানান, মাসরাতের মুক্তি  নিয়ে জম্মু-কাশ্মীর সরকার যে রিপোর্ট পাঠিয়েছে তা কেন্দ্রের কাছে গ্রহণযোগ্য নয়।

 সেই রিপোর্টে বলা হয়েছে, সমস্ত মামলায় জামিন পেয়ে যাওয়াতেই মাসরাতকে ছাড়া হয়েছে। প্রধানমন্ত্রী বিবৃতি দিলেও, তাতে সন্তুষ্ট হয়নি বিরোধীরা। সংসদ থেকে ওয়াক আউট করে কংগ্রেস, বাম ও তৃণমূল।

এর আগে  হুরিয়ত নেতা মাসারাত আলমের মুক্তি নিয়ে রিপোর্ট তলব করে কেন্দ্র। কেন হুরিয়ত নেতাকে মুক্তি, তা নিয়ে রবিবারই জম্মু কাশ্মীর সরকারের কাছে রিপোর্ট তলব করে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। শনিবারই মাসারাত আলমকে মুক্তি দেয় জম্মু কাশ্মীরের মুফতি মহম্মদ সৈয়দের সরকার।

এ নিয়ে অস্বস্তি বেড়েছে পিডিপির জোট সঙ্গী বিজেপির। জম্মু-কাশ্মীরে বিজেপি প্রেসিডেন্ট যুগল কিশোর জানিয়েছেন তাঁদের দল মোটেও আলমের মুক্তি সমর্থন করছেন না। এ বিষয়ে যে তাঁরা জোট সঙ্গী পিডিপি-এর থেকে ভিন্নমত পোষণ করেন সেটাও স্পষ্ট করে দিয়েছেন।

বিরোধীরা এই ইস্যুকে হাতিয়ার করেছে। যদিও বিজেপির বিধায়করা সাফ জানিয়েছেন এই বিষয়ে বিরোধীতা করলে তাঁদের জোট সরকার যদি ক্ষতিগ্রস্থ হয় তাতেও তারা আলমের মত 'ভয়ঙ্কর জঙ্গি'-র ফের গ্রেফতারির দাবি থেকে সরছেন না।

.