ভারতে ভয়াবহ ভূমিকম্প সামনেই, আশঙ্কাবাণী ভূবিজ্ঞানীদের!

সমুদ্র তেড়ে আসছে! সুনামির তাণ্ডবে তছনছ সাজানো দ্বীপ। ২০০৪-এর সেই ভয়াবহ ছবিটা। এখনও স্মৃতিতে টাটকা। তারপর ফের ২০১২। রিখটার স্কেলে কম্পনমাত্রা ছিল ৬.৮। তাড়া করে আতঙ্ক। তবে সে যাত্রায় বরাতজোরে প্রাণে বাঁচলেও, ভবিষ্যত্ যে আর সুরক্ষিত নয়, সেকথা সাফ জানিয়ে দিলেন ভূ-বিশেষজ্ঞরা।

Updated By: Jan 10, 2017, 01:06 PM IST
ভারতে ভয়াবহ ভূমিকম্প সামনেই, আশঙ্কাবাণী ভূবিজ্ঞানীদের!

ওয়েব ডেস্ক : সমুদ্র তেড়ে আসছে! সুনামির তাণ্ডবে তছনছ সাজানো দ্বীপ। ২০০৪-এর সেই ভয়াবহ ছবিটা। এখনও স্মৃতিতে টাটকা। তারপর ফের ২০১২। রিখটার স্কেলে কম্পনমাত্রা ছিল ৬.৮। তাড়া করে আতঙ্ক। তবে সে যাত্রায় বরাতজোরে প্রাণে বাঁচলেও, ভবিষ্যত্ যে আর সুরক্ষিত নয়, সেকথা সাফ জানিয়ে দিলেন ভূ-বিশেষজ্ঞরা।

ইন্ডিয়ান প্লেট ও বার্মা প্লেটের সংযোগস্থলে অবস্থিত আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জ ভূকম্পপ্রবণ। সিসমিক জোন ৫-এ অবস্থিত এই দীপ অঞ্চল সম্পর্কে ইন্দো-ভারতীয় ভূবিজ্ঞানীদের যৌথ সাম্প্রতিক গবেষণা শোনাচ্ছে আশঙ্কার বাণী। তাঁরা বলছেন, ৫ বছর আগে ২০১২-র আন্দামান ভূমিকম্পে ভারত মহাসাগরের গভীরে নতুন করে চ্যুতির সৃষ্টি হয়েছে। হোয়ার্টন বেসিনে ভারত মহাসাগরের তলায় তৈরি হয়ে যেতে পারে নতুন প্লেট! যার ফলে অদূর ভবিষ্যতে দুই প্লেট যখনই নিজেদের জায়গা করে নিতে চাইবে, তখনই ঘটতে পারে ভয়াবহ ভূমিকম্প। আছড়ে পড়তে পারে সুনামি।

আরও পড়ুন,

.