কেন্দ্রীয় মন্ত্রীসভায় মৌসম নূর, জল্পনা দ্বিতীয় প্রার্থী নিয়ে

কেন্দ্রীয় মন্ত্রীসভায় মৌসম নূর, জল্পনা দ্বিতীয় প্রার্থী নিয়ে

কেন্দ্রীয় মন্ত্রীসভায় মৌসম নূর, জল্পনা দ্বিতীয় প্রার্থী নিয়েরাজ্য কংগ্রেস থেকে দুজনকে কেন্দ্রীয় মন্ত্রী করার সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত করে ফেলেছে এআইসিসি নেতৃত্ব। যুব কংগ্রেসের কোটায় মৌসম নূর অনেকটাই এগিয়ে। দ্বিতীয় বিকল্পে রয়েছেন প্রদীপ ভট্টাচার্য এবং অধীর চৌধুরী। প্রদীপবাবুকে মন্ত্রী করে অধীর চৌধুরীকে রাজ্যপাটের দায়িত্ব দেওয়া হবে কিনা, কংগ্রেস মহলে এখন তা নিয়ে জোর জল্পনা। কংগ্রেস ছেড়ে প্রণববাবু এখন রাষ্ট্রপতি। বাংলা থেকে কংগ্রেসের কেউ নেই কেন্দ্রীয় মন্ত্রিসভায়। এআইসিসি সূত্রে খবর, অন্তত দুজনকে রাষ্ট্রমন্ত্রী করার ভাবনা রয়েছে দলে। রাহুল গান্ধীর ইচ্ছে অনুযায়ী,  নতুন প্রজন্মের নেত্রী হিসেবে মৌসম বেনজির নূরের নাম রয়েছে আলোচনায়। আরেকজন কেন্দ্রীয় মন্ত্রী কে হবেন, তা নিয়ে জল্পনা তুঙ্গে। সামনে উঠে এসেছে বেশ কিছু ফর্মুলা।

ফর্মুলা এক
-----------
প্রদীপ ভট্টাচার্যকে প্রদেশ সভাপতির দায়িত্বে রেখে অধীর চৌধুরীকে কেন্দ্রীয় মন্ত্রী করা। সেক্ষেত্রে প্রদেশ কংগ্রেসে বড় রদবদল হবে না।

ফর্মুলা দুই
--------
প্রদীপ ভট্টাচার্যকে প্রদেশ সভাপতির দায়িত্ব থেকে সরিয়ে অধীর চৌধুরীকে রাজ্য সভাপতি করা। কংগ্রেসের একাংশের মতে, কঠিন পরিস্থিতিতে অধীরের মতো কাউকে একজন প্রয়োজন। সেক্ষেত্রে প্রদীপবাবুকে কেন্দ্রীয় মন্ত্রী করা হতে পারে।

ফর্মুলা তিন
---------
প্রদীপ ভট্টাচার্যকে সভাপতি রেখে কার্যকরী সভাপতির দায়িত্ব দেওয়া হতে পারে অধীর চৌধুরীকে। সেক্ষেত্রে মন্ত্রী হিসেবে উঠে আসবে দীপা দাশমুন্সির নাম।

ফর্মুলা চার
----------
মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভা ছেড়ে রাজ্যসভাপতি হওয়ার উদ্যোগ ফের শুরু করেছেন মানস ভুঁইঞা। সোনিয়া গান্ধীকে এই মর্মে চিঠি দিয়েছেন তিনি। তবে মমতা বন্দ্যোপাধ্যায়কে রুষ্ট করে এখনই এই সিদ্ধান্ত নিতে চায় না এআইসিসি।

ফর্মুলা পাঁচ
----------
দীপা দাশমুন্সিকে প্রদেশ সভাপতি করে প্রদীপ এবং অধীর চৌধুরীকে কেন্দ্রীয় মন্ত্রী করা। কংগ্রেসের এক অংশ এই ফর্মুলার পক্ষে থাকলেও, এখনই দীপা দাশমুন্সিকে সভাপতি করা নিয়ে কয়েকটি মহলে আপত্তি আছে।

First Published: Monday, August 06, 2012, 17:09


comments powered by Disqus