আফস্পা বাতিলের দাবিতে মেধার যাত্রা ঘিরে উত্তেজনা কাশ্মীরে

মেধা পাটেকরের আফস্পা বিরোধী যাত্রা ঘিরে নতুন করে উত্তেজনার আঁচ ছড়াল কাশ্মীরে। মনিপুরের মানবাধিকার আন্দোলনকর্মী ইরম শর্মিলা চানুর প্রতি সম্মান জানাতে দেশের এগারটি রাজ্য জুড়ে ৪,২০০ কিলোমিটার পদযাত্রা শুরু করেছেন মেধা এবং তাঁর সঙ্গীরা।

Updated: Oct 17, 2011, 08:46 PM IST

মেধা পাটেকরের আফস্পা বিরোধী যাত্রা ঘিরে নতুন করে উত্তেজনার আঁচ ছড়াল কাশ্মীরে। মনিপুরের মানবাধিকার আন্দোলনকর্মী ইরম শর্মিলা চানুর প্রতি সম্মান জানাতে দেশের এগারটি রাজ্য জুড়ে ৪,২০০ কিলোমিটার পদযাত্রা শুরু করেছেন মেধা এবং তাঁর সঙ্গীরা। পাশাপাশি চলবে সই সংগ্রহ অভিযান। রবিবার শ্রীনগর থেকে শুরু হয়েছে `সেভ ইরম শর্মিলা` নামাঙিকত এই যাত্রা।
বিগত এক দশক ধরে লাগাতার অনশন চালিয়ে যাওয়া চানুর প্রতিবাদকে সমর্থন জানিয়ে তথাকথিত উপদ্রুত রাজ্যগুলি থেকে সশস্ত্র বাহিনীর বিশেষ ক্ষমতা আইন (আফস্পা) প্রত্যাহারের দাবি করেছেন মেধা। সেই সঙ্গে কাশ্মীরের নাগরিকদের আত্মনিয়ন্ত্রণের অধিকার নিয়ে প্রশান্ত ভূষণের বক্তব্যকেও খোলাখুলি সমর্থন জানানো হয়েছে শ্রীনগরের সভা থেকে। মেধার মঞ্চে হাজির ম্যাগসেসে পুরস্কারজয়ী সমাজকর্মী সন্দীপ পাণ্ডে জানিয়েছেন, রাষ্ট্রশক্তির নিপীড়নের পাশাপাশি প্রশান্ত ভূষণের উপর হামলাকারী মৌলবাদী শক্তির বিরুদ্ধেও লড়াই চালিয়ে যাবেন তাঁরা।