উত্তরপ্রদেশে সংখ্যগরিষ্ঠতার দোরগোড়ায় মুলায়ম

Last Updated: Tuesday, March 6, 2012 - 11:34

পাঁচ বছরের ব্যবাধানে ফের ত্রিশঙ্কু বিধানসভার `ঐতিহ্য` ফিরতে চলছে উত্তরপ্রদেশে। ভোট গণনার স্পষ্ট ইঙ্গিত, একক সংখ্যাগরিষ্ঠ দল হলেও রাজ্য বিধানসভার ৪০৩ আসনের মধ্যে সরকার গড়ার ম্যাজিক ফিগার ২০২-এ পৌঁছতে পারছে না মুলায়ম সিং যাদবের সমাজবাদী পার্টি। গণনার প্রবণতা অনুযায়ী দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকতে চলেছে বহুজন সমাজ পার্টি ও বিজেপি। অন্যদিকে রাহুল গান্ধীর `প্রচারঝড়` কার্যত অসার প্রমাণিত হয়েছে গোবলয়ের হৃদয়পুরে। এবারও চতুর্থ স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে কংগ্রেসকে। অন্য চার রাজ্যের মধ্যে মণিপুর ও পঞ্জাবের প্রবণতা স্পষ্ট। অন্য দিকে গোয়া এবং উত্তরপ্রদেশের ভূতপূর্ব অংশ উত্তরাখণ্ডেও এবার ত্রিশঙ্কু বিধানসভা গঠিত হওয়ার সম্ভাবনা।

উত্তর-পূর্ব ভারতের রাজ্য মণিপুরে এবারও ক্ষমতায় ফিরতে চলেছে কংগ্রেস। সে ক্ষেত্রে একদা রাজনৈতিক অস্থিরতার জন্য পরিচিত জয়ের হ্যাটট্রিক হবে কংগ্রেসি মুখ্যমন্ত্রী ওকরাম ইবোবি সিং। অন্যদিকে যাবতীয় নির্বাচনী ভবিষ্যতবাণী ভুল প্রমাণিত করে ফের পঞ্জাবে ক্ষমতায় ফিরতে চলেছে অকালি-বিজেপি জোট। সেই সঙ্গে পঞ্চনদের তীরের দীর্ঘদিনের পরিবর্তনের ধারাকেও অতিক্রম করতে চলেছেন শিরোমণি অকালি দলের অশীতিপর সুপ্রিমো।
গোয়ায় কংগ্রেসের জোটসঙ্গী মহারাষ্ট্রওয়াড়ি গোমন্তক পার্টিকে এনডিএ`তে টেনে একক বৃহত্তম জোটের সম্মান পেলেও বিজেপি শেষ পর্যন্ত সরকার গঠন করতে পারবে কি না তা এখনও স্পষ্ট নয়। অন্যদিকে উত্তরাখণ্ডে বিজেপি`কে পিছনে আসন বাড়িয়ে বৃহত্তম দল হলেও ত্রিশঙ্কু বিধানসভায় সরকার গড়ার জন্য মায়াবতীর বিএসপি অথবা উত্তরাখণ্ড ক্রান্তি দল ও অন্যান্যদের উপর নির্ভর করতে হবে কংগ্রেসকে।



First Published: Tuesday, March 6, 2012 - 12:28


comments powered by Disqus