মিজোরামে 'মৃত সঞ্জিবনী'র খোঁজে পাচ্ছে কংগ্রেস, জয়ী ৪ টি আসনে, এগিয়ে ২০টি আসনে-লাইভ ব্লগ

মিজোরামে ক্ষমতা ধরে রাখল কংগ্রেস, দিল্লিতে কেজরিওয়ালকে মুখ্যমন্ত্রী হিসাবে চাইলেন নীতীশ কুমার-- লাইভ ব্লগ

মিজোরামে ক্ষমতা ধরে রাখল কংগ্রেস, দিল্লিতে কেজরিওয়ালকে মুখ্যমন্ত্রী হিসাবে চাইলেন নীতীশ কুমার-- লাইভ ব্লগলোকসভার আগে সেমিফাইনাল ম্যাচে গোহারা হারতে হয়েছে চার রাজ্যে। কিন্তু আজ কংগ্রেসের সামনে মুখরক্ষার লড়াই। পাঁচ রাজ্যের নির্বাচনে ০-৪ পিছিয়ে থেকে অন্তত ১টি রাজ্যে জিতে নিজেদের অস্তিত্ব বজায় রাখা। এই রাজ্যের ভোটের ফল নিয়েই থাকল লাইভ ব্লগ-

পাঁচ রাজ্যের বিধানসভার স্কোরবোর্ড- বিজেপি (৪) কংগ্রেস (১)

দুপুর ১টা- ছবিটা কার্যত পরিষ্কার হয়ে গেল। কংগ্রেস ফের মিজোরামে ক্ষমতায় ফিরছে। কংগ্রেস জয়ী ১৩টি আসনে, এগিয়ে ৯টি আসনে।

সকাল ১১.৩০টা- মিজোরামের মুখ্যমন্ত্রী লাল থানহাওয়ালা সেরচিপ কেন্দ্র থেকে জিতলেন। থানওয়াল জিতলেন ৪৯৮৫ ভোটে। বড় জয়ের দিকে এগোচ্ছে কংগ্রেস।


সকাল ১১টা- সকাল যত দুপুরে পরিণত হচ্ছে পরিষ্কার হচ্ছে মিজোরামে ক্ষমতা ধরে রাখতে চলেছে কংগ্রেস। ৪০টি আসনের মধ্যে ২০টি আসনের ভোট গণনার প্রাথমিক ফলাফল আসতে শুরু করেছে। ২০টি আসনের মধ্যে ৪টি আসনের ফলাফল গোষিত। ৪টিতেই জয়ী,১২টি আসনে এগিয়ে কংগ্রেস। ৪টি আসনে এগিয়ে মিজোরাম ফ্রন্ট।
এবার রাজ্যের ৪০ আসনেই লড়ছে কংগ্রেস। বিজেপি ১৭ আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

সকাল ১০টা- ৪০ আসনের বিধানসভায় ৪টি আসনে জয় নিশ্চিত শাসক দল কংগ্রেসের। ৯টি আসনে এগিয়ে কংগ্রেস। মিজোরাম ফ্রন্ট এগিয়ে ১টি আসনে।

সকাল ৯.৩০টা- ২ টি আসনে জয় নিশ্চিত কংগ্রেসের। শাসক দল কংগ্রেস এগিয়ে ৮টি আসনে।

সকাল ৯.১৫টা- ৫ টি আসনের মধ্যে ৫টিতেই এগিয়ে কংগ্রেস। ৪০ আসনের বিধানসভায় ক্ষমতায় আসতে হলে লাগবে ২১ টি আসন।

সকাল ৯টা-৬ জন মহিলা প্রার্থী সহ মোট ১৪২ জন প্রার্থীর ভাগ্যপরীক্ষার ফল প্রকাশের কাজ চলছে।

৮.৪৫টা - পোস্টাল ব্যালট গণনার কাজ চলছে। এরপর শুরু হবে ইভিএমে ভোট গণনার কাজ।

উত্তর পূর্ব ভারতের এই রাজ্যে কংগ্রেস বরাবারই শক্তিশালী। এই রাজ্যে কংগ্রেসের মূল প্রতিপক্ষ মিজো ন্যাশানল ফ্রন্ট। বিজেপি এই রাজ্যে কোনওদিন কোনও বিধানসভা আসনে জিততে পারেনি। গতবার ৪০ আসনের বিধানসভায় কংগ্রেস পেয়েছিল ৩২ টি আসন। মিজো ন্যাশানাল ফ্রন্ট সেখানে পেয়েছিল মাত্র ৩ টি আসন। বুথে ফেরত সমীক্ষা বলছে, এবারও কংগ্রেস এই রাজ্যের শাসনভার ধরে রাখবে, তবে আসন কমবে।

দিল্লি, রাজস্থান,মধ্যপ্রদেশ, ছত্তিশগড়ে যেভাবে হারতে হয়েছে, তাতে কংগ্রেস নেতা- কর্মীদের মনোবল তলানিতে। আজ সেই মনোবল বাড়ানোর টনিক দিতে পারে মিজোরামের ফল। মিজোরামে ভোট হয় গত ২৫ নভেম্বর। সমস্ত রেকর্ড ভেঙ্গে ভোট পড়ে ৮৩ শতাংশ।

সকাল ৮টা- ভোট গণনা প্রক্রিয়ার কাজ শুরু।

First Published: Monday, December 09, 2013, 16:14


comments powered by Disqus