মিজুতাকি

মিজুতাকি

মিজুতাকিজাপানের উত্তর উপকূলের সামুদ্রিক রাজ্য কিয়ুসুর জনপ্রিয় খাবার মিজুতাকি। মূলত কিয়ুসুর রাজধানী ফুকুওকার মানুষরাই মিজুতাকিকে নিজেদের রান্নাঘরে যত্নে লালন পালন করেন। জাপানেরই অনেক জায়গায় আবার মিজুতাকি চাইনিজ স্টাইল চিকেন বলে খ্যাত। জানুয়ারির হাড়পাঁপানো ঠাণ্ডায় জবুথুবু দুপুরে ধোঁয়া ওঠা মিজুতাকির স্বাদ চেখে না দেখলে বলে বা লিখে বোঝানো যাবে না।

কী কী লাগবে

হাড় শুদ্ধ চিকেন-১ কেজি
স্যুপ স্টক
চিকেনের হাড়-৬০০ গ্রাম
জল-২লিটার
নুন-এক চিমটে
কিকুনা(ক্রেসানথেমাম)-আধ আঁটি
মাশরুম-৪টে
চাইনিজ বাঁধাকপি-একটার ১/৪ ভাগ(মাথার অংশ)
ফুলকপি-১৫০ গ্রাম
মমিজি ওরোশি(গ্রেট করা ম্যাপল পাতা)
মূলো-১০০ গ্রাম(কুরনো)
শুকনো লঙ্কা-২টো রাইস কেক-৪ বড় টুকরো
পঞ্জু সয়া সস(সয়া সসের মধ্যে ভিনিগার বা লেবুর রস মেশানো)
কনেগি লিক-২০ গ্রাম(স্লাইস করা)
চিকেনের মেটে-৬০ গ্রাম
চিকেনের গিজার্ড(কচকচি)-৬০ গ্রাম তোফু

কীভাবে বানাবেন

একটা বড় কড়াইতে জল নিয়ে মুরগির হাড় সিদ্ধ করুন। যতক্ষণ না জল কমে ১/৩ ভাগে নেমে আসে ততক্ষণ ফোটাতে থাকুন। ফোটানোর মধ্যেই চিকেনের হাড় জল থেকে তুলে একটু থেঁতলে নিয়ে আবার জলে দিয়ে দিন। স্যুপ ঘন হয়ে সাদা হয়ে এলে নামিয়ে ছেঁকে নিন।

এবারে মাংস একটা পাত্রে ছোট ছোট টুকরোয় কেটে নিয়ে গরম জল ঢেলে আঁচ বাড়িয়ে ফোটাতে থাকুন। এই সময় যেই বুদবুদ উঠবে সেগুলো ছেঁকে ফেলে দিন। প্রায় ২৫ মিনিট ধরে ফোটাতে হবে। গ্যাস বন্ধ করে অন্তত ৩০ মিনিট ঠাণ্ডা হতে দিন। সিদ্ধ মাংস থেকে হাড় ছাড়িয়ে নিন। মেটে ও কচকচি আলাদা করে নিয়ে আরও একবার ফুটিয়ে ছেঁকে নিন।

এরপর সব সব্জি, পনির কেটে একটা প্লেটে সাজিয়ে ওপরে মমিজি ওরোশি ছড়িয়ে দিন। একটা মাটির বাটিতে সিদ্ধ চিকেন রেখে তারওপর চিকেনের স্টক ঢেলে দিন। মেটে ও কচকচি দিয়ে ভাল করে সবটা একসঙ্গে ফোটাতে থাকুন। পঞ্জু সয়া সস দিন। শেষে সব সব্জি ঢেলে দিয়ে নামিয়ে নিন। একদম ধোঁয়া ওঠা গরম পরিবেশন করুন।

সুস্বাদু মিজুতাকি খেতে চাইলে চিকেন খাওয়ার আগে স্যুপ চেখে দেখুন। স্যুপের স্বাদ মনপসন্দ হলেই সব্জি ঢেলে দিয়ে নামিয়ে ফেলবেন।






First Published: Sunday, January 13, 2013, 10:32


comments powered by Disqus