মোবাইলে রোমিং চার্জ উঠছে না, তবে কমছে

আরও সস্তা হচ্ছে মোবাইল পরিষেবা। গ্রাহকদের মুখ হাসি ফুটিয়ে আগামী মাস থেকে মোবাইল ফোনে রোমিং চার্জ বেশ কিছুটা কমে যাচ্ছে। আগামী ১ জুলাই থেকে রোমিংয়ে থাকার সময় আউট গোয়িং লোকাল কলের মাশুল প্রতি মিনিটে ১.৪০ টাকা থেকে কমে হচ্ছে ১ টাকা। টেলিকম রেগুলেটরি অথরিটি আফ ইন্ডিয়া (ট্রাই)-এর ঘোষিত ভয়েস কল ও এসএমএসের ক্ষেত্রে নয়া শুল্ক কাঠামো অনুযায়ী এই রেট ধার্য হচ্ছে।

Updated By: Jun 17, 2013, 06:23 PM IST

মোবাইলে রোমিং চার্জ উঠে যাওয়ার যে কথা শোনা যাচ্ছিল তা কার্যকর করা গেল না। তবে আরও সস্তা হচ্ছে মোবাইল পরিষেবা। গ্রাহকদের মুখ হাসি ফুটিয়ে আগামী মাস থেকে মোবাইল ফোনে রোমিং চার্জ বেশ কিছুটা কমে যাচ্ছে। আগামী ১ জুলাই থেকে রোমিংয়ে থাকার সময় আউট গোয়িং লোকাল কলের মাশুল প্রতি মিনিটে ১.৪০ টাকা থেকে কমে হচ্ছে ১ টাকা। টেলিকম রেগুলেটরি অথরিটি আফ ইন্ডিয়া (ট্রাই)-এর ঘোষিত ভয়েস কল ও এসএমএসের ক্ষেত্রে নয়া শুল্ক কাঠামো অনুযায়ী এই রেট ধার্য হচ্ছে।
জাতীয় স্তরে রোমিংয়ে ইনকামিং কলের খরচ ১.৭৫ টাকা থেকে কমে হবে ৭৫ পয়সা। রোমিংয়ে থাকার সময় লোকাল এসএমএস-এর খরচ হবে ১ টাকা। এসটিডি এসএমএস-এর জন্য খরচ হবে ১.৫০ টাকা। মোবাইলে এসএমএস আসার ক্ষেত্রে আগের মতোই কোনও মাশুল লাগবে না।
নয়া শুল্ক কাঠামোর ফলে ১ জুলাই থেকে একটি নির্দিষ্ট ফি-এর বিনিময়ে মোবাইল পরিষেবা প্রদানকারী সংস্থাগুলি দেশজুড়ে বিনামূল্যে রোমিংয়ের সুবিধা দিতে পারবে গ্রাহকদের। বর্তমানে গ্রাহকদের হোমজোনের বাইরে অর্থাত রোমিংয়ে থাকার সময় কল ধরা ও কল করার জন্য অতিরিক্ত ফি দিতে হয়।

.