জাপানি প্রধামন্ত্রীকে স্বাগত জানাতে প্রথা ভেঙে বিমানবন্দরে পৌঁছলেন মোদী

Updated: Sep 13, 2017, 04:21 PM IST
জাপানি প্রধামন্ত্রীকে স্বাগত জানাতে প্রথা ভেঙে বিমানবন্দরে পৌঁছলেন মোদী

ওয়েব ডেস্ক: দু'দিনের ভারত সফরে বুধবার দুপুরে আমদাবাদ পৌঁছলেন জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে। জাপানি প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে প্রথা ভেঙে বিমানবন্দরে হাজির হলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

জাপানি প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে এলাহি আয়োজন করা হয়েছে আমদাবাদে। গোটা শহর সাজানো হয়েছে গুজরাটি শিল্প ও সংস্কৃতির ছোঁয়ায়। এদিন মোদীর সঙ্গে একযোগে আমদাবাদ - মুম্বই বুলেট ট্রেন প্রকল্পের শিলান্যাস করেন তিনি। এছাড়া জাপানের সঙ্গে উভচর বিমান কেনা নিয়ে আলোচনা হতে পারে ভারতের। তেমন হলে স্বাক্ষরিত হতে পারে চু্ক্তিও।

বৃহস্পতিবার আমদাবাদের মহাত্মা মন্দিরে আনুষ্ঠানিক বৈঠকে বসবেন দুই রাষ্ট্রনেতা। সেখানে ভারত - জাপান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার করা নিয়ে কথা হতে পারে। কথা হতে পারে নতুন বুলেট ট্রেন প্রকল্প নিয়েও। তাছাড়া রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ লাভে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে জাপান। সেদিক থেকেও তাত্পর্য রয়েছে এই বৈঠকের।

আরও পড়ুন - পুজোর রাতে কোথায় রযেছে সন্তান, নজর রাখুন Google Map-এ

বুধবার রাতে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে নৈশভোজে মিলিত হবেন জাপানি প্রধানমন্ত্রী। সেজন্য জোর তোড়জোড় চলছে আমদাবাদের এক বিলাসবহুল রেস্তোরাঁয়। সেখানে আবের সামনে পরিবেশন করা হবে নানা গুজরাতি পদ।