গুজরাত দাঙ্গার দায় মোদীর নয়, মন্তব্য প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টার

গুজরাত দাঙ্গার দায় মোদীর নয়, মন্তব্য প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টার

 গুজরাত দাঙ্গার দায় মোদীর নয়, মন্তব্য প্রাক্তন নিরাপত্তা উপদেষ্টার ২০০২-এর গোধরা পরবর্তি দাঙ্গার জন্য নরেন্দ্র মোদীকে দায়ী করা যায় না বলে মন্তব্য করলেন গুজরাত মুখ্যমন্ত্রীর তদানীন্তন প্রধান নিরাপত্তা উপদেষ্টা কে পি এস গিল। রাজ্যের আইন শৃঙ্খলা স্বাভাবিক রাখা পুলিসের দায়িত্ব হওয়ায় মোদীকে ক্লিনচিট দেওয়ার পক্ষপাতি পঞ্জাব পুলিসের এই প্রাক্তন ডিজিপি।

গোধরার সেই `অভিশপ্ত` মোদীকে কী চোখে দেখেছেন তাঁর নিরাপত্তার দায়িত্বে নিযুক্ত থাকা পুলিস আধিকারিক? এ বিষয়ে প্রশ্ন করা হলে গিল জানান, "আইন শৃঙ্খলার প্রসঙ্গে, পুলিস সিদ্ধান্ত নিয়েছে, কোনও রাজনৈতিক নেতৃত্বের সিদ্ধান্ত কাজ করেনি।" তাঁর পুলিস জীবনের নানান অভিজ্ঞতা নিয়ে বই লিখেন গিল। নিজের বই `কে পি এস গিল: দা প্যারামাউন্ট কপ`-এর উদ্বোধনী অনুষ্ঠানে নানান কথায় ধরা যায় লেখককে।

বইতে গিল লিখছেন, গুজরাতে সন্ত্রাস থামাতে মোদী যথেষ্ঠ `দায়িত্বশীল` ভূমিকাই পালন করেছেন। উল্টে অন্য রাজনৈতিক দলকেই মোদীর বিরুদ্ধে আঙুল তোলার জন্য কাঠগড়ায় দাঁড় করিয়েছেন গিল। তিনি বলেন, "আমার মনে হয়েছে, মোদী তথা বিজেপি বিরোধী রাজনৈতিকদল গুলি এর ফায়দা তুলতে চেয়েছে।" যেনতেন প্রকারে মোদীর সম্মান হানি করাই তাঁদের উদ্দেশ্য ছিল বলে মনে করেন তিনি।

তৎকালীন পুলিস কর্তাদের সাম্প্রদায়িক হিংসায় জড়িয়ে পড়ার জন্য সমালোচনা করেছেন গিল। ডি আই জি সাহাবের যুক্তি, প্রশাসনের সবটা সদ্য মুখ্যমন্ত্রীর দায়িত্বে আসা মোদীর নখদর্পনে না থাকাতে তাঁকে কোনও ভাবেই দাঙ্গার দায়ী করা যায় না।


First Published: Friday, November 01, 2013, 16:46


comments powered by Disqus