মোদী লড়বেন বারাণসী থেকেই

সব জল্পনার অবসান। দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থী নরেন্দ্র মোদীকে বারাণসী কেন্দ্র থেকেই দাঁড় করাল বিজেপি। উত্তরপ্রদেশ থেকে দলের পয়লা নম্বর ব্যক্তি প্রার্থী করে বিজেপি বুঝিয়ে দিলে এই রাজ্যকে কতটা গুরুত্ব দেওয়া হচ্ছে। লখনউয়ে কেন্দ্র থেকে দাঁড়াবেন বিজেপি সভাপতি রাজনাথ সিং।

Updated: Mar 16, 2014, 09:39 AM IST

গত কয়েকদিনের জল্পনার অবসান ঘটিয়ে নরেন্দ্র মোদীকেই বারাণসী কেন্দ্র থেকে প্রার্থী করল বিজেপি। আর মুরলী মনোহর যোশী প্রার্থী হচ্ছেন কানপুর কেন্দ্রে। শনিবার চতুর্থ দফার প্রার্থী তালিকা প্রকাশ করেছে বিজেপি। নরেন্দ্র মোদী ছাড়াও এদিন চূড়ান্ত হয়েছে রাজনাথ সিংয়ের আসনও। তিনি লড়বেন লক্ষ্ণৌ কেন্দ্র থেকে।

দিনভর ম্যারাথন বৈঠকের পর অবশেষে দলের প্রধানমন্ত্রী পদপ্রার্থীর কেন্দ্র ঠিক করতে সমর্থ হল বিজেপি। বারাণসী কেন্দ্র থেকে মুরলী মনোহর যোশী নন, লড়বেন নরেন্দ্র মোদী। শনিবার দিল্লিতে দলের সদর দফতরে লোকসভা ভোটে চতুর্থ দফার প্রার্থী তালিকা স্থির করতে বৈঠকে বসে বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি। বারাণসী কেন্দ্রে কে প্রার্থী হবেন তা নিয়ে বেশ কয়েকদিন ধরেই জল্পনা চলছিল। এনিয়ে দলের অন্দরের বিবাদও প্রকাশ্যে চলে আসে। তবে শেষ পর্যন্ত বারাণসী কেন্দ্রে প্রার্থী হিসাবে নরেন্দ্র মোদীর নামেই সিলমোহর দিল বিজেপির কেন্দ্রীয় নির্বাচন কমিটি। আর বারাণসী থেকে সরে মুরলীমনোহর যোশী লড়বেন কানপুর কেন্দ্র থেকে। আর বিজেপি সভাপতি রাজনাথ সিং প্রার্থী হচ্ছেন লক্ষ্ণৌ কেন্দ্র থেকে।

শনিবার রাত এগারোটা নাগাদ বারাণসী থেকে প্রার্থী হিসাবে মোদীর নাম ঘোষণা হতেই উত্সব শুরু করে দেন মোদীর সমর্থকরা। প্রার্থী তালিকা ঘোষণার পরেই টুইটারে মোদী বলেন,
বারাণসী কেন্দ্র থেকে নির্বাচনে প্রার্থী হওয়ার সুযোগ দেওয়ায় দলের কাছে আমি কৃতজ্ঞ। বারাণসী থেকে ভোটে লড়ার সুযোগ পেয়ে আমি গর্বিত।

চতুর্থ দফায় উত্তরপ্রদেশ সহ বারোটি রাজ্যের প্রার্থীদের নাম ঘোষণা করেছে বিজেপি। তাদের মধ্যে রয়েছেন বেশ কয়েকজন হেভিওয়েট নেতা-নেত্রী। জটিলতা ছিল অরুণ জেটলির আসন নিয়েও। তাঁকে পাঞ্জাবের অমৃতসর কেন্দ্র থেকে দাঁড় করাতে চেয়েছিল দল।কিন্তু এই কেন্দ্রের বর্তমান সাংসদ নভজ্যোত সিং সিধু আসনটি ছাড়তে নারাজ ছিলেন। তবে শেষ পর্যন্ত অরুণ জেটলিকেই অমৃতসর থেকে প্রার্থী করার সিদ্ধান্ত নেয় বিজেপি। এছাড়া উত্তরপ্রদেশের পিলভিট আসনে প্রার্থী হচ্ছেন মানেকা গান্ধী। মানেকার ছেলে বরুণ গান্ধী দাঁড়াচ্ছেন সুলতানপুরে। উমা ভারতী প্রার্থী হচ্ছেন ঝাঁসি থেকে। বিহারের পাটনা সাহেবে লড়বেন শত্রুঘ্ন সিনহা। দিল্লির চাঁদনি চক কেন্দ্রে প্রার্থী হচ্ছেন হর্ষবর্ধন। গুজরাত সহ বাকি রাজ্যগুলির প্রার্থী তালিকা আগামী ১৯ মার্চ ঘোষণা করা হবে।