অভিন্ন দেওয়ানি নীতি নিয়ে নাড়াচাড়া শুরু করে দিল কেন্দ্র

জাতীয় রাজনীতিতে ঝড়ের পূর্বাভাস। অভিন্ন দেওয়ানি নীতি নিয়ে নাড়াচাড়া শুরু করে দিল কেন্দ্র। এই নীতি প্রণয়ন করা হলে তার কী প্রভাব পড়তে পারে দেশে, সেনিয়ে আইন কমিশনকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে মোদী সরকার।

Updated By: Jul 1, 2016, 10:07 PM IST
অভিন্ন দেওয়ানি নীতি নিয়ে নাড়াচাড়া শুরু করে দিল কেন্দ্র

ওয়েব ডেস্ক: জাতীয় রাজনীতিতে ঝড়ের পূর্বাভাস। অভিন্ন দেওয়ানি নীতি নিয়ে নাড়াচাড়া শুরু করে দিল কেন্দ্র। এই নীতি প্রণয়ন করা হলে তার কী প্রভাব পড়তে পারে দেশে, সেনিয়ে আইন কমিশনকে রিপোর্ট দেওয়ার নির্দেশ দিয়েছে মোদী সরকার।

স্বাধীন ভারতে এই প্রথম কোনও সরকার, অভিন্ন দেওয়ানি নীতির বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিল আইন কমিশনকে। ভারতের মতো গণতান্ত্রিক, সার্বভৌম দেশে এই নীতির বিরুদ্ধ-মতের অভাব নেই। রাজনৈতিক বিশেষজ্ঞদের বক্তব্য, কেন্দ্রের এই পদক্ষেপের রাজনৈতিক বিরোধিতা অবশ্যম্ভাবী। এই আইন সংসদে পাস হলে, ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সব মানুষের জন্য একই আইন লাগু হবে।

কোহিনুর কাহিনী

বর্তমানে সম্পত্তি, বিয়ে, ডিভোর্স, উত্তরাধিকার সহ একাধিক ক্ষেত্রে হিন্দুদের যা আইন, তার সঙ্গে মেলে না সংখ্যালঘুদের আইন। অভিন্ন দেওয়ানি নীতি প্রণয়নের দাবিতে গতবছর সুপ্রিম কোর্টেও আর্জি জানান দিল্লির এক বিজেপি নেতা। তবে সর্বোচ্চ আদালত বিষয়টিতে নাক গলাতে রাজি হয়নি। ইতিমধ্যে সংসদ বিষয়ক মন্ত্রী বেঙ্কাইয়া নায়ডুও এই নীতি নিয়ে সংসদে বিতর্কের পক্ষে সওয়াল করেছেন।

.