'৪ হাজার কোটি টাকার বকেয়া মেটান', ৮ ডিসেম্বর দিল্লিতে মোদীর কাছে মমতা

একগুচ্ছ দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ ডিসেম্বর বৈঠক। রাজ্যে বিভিন্ন প্রকল্পে প্রায় ৪ হাজার কোটি টাকা কেন্দ্রের কাছে বকেয়া। বিভিন্ন প্রকল্পের জন্য রাজ্যকে যে টাকা দিতে হয়, তার পরিমাণও অনেকটা বাড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি রাজ্যের। শুধু তাই নয়, বন্যাত্রাণের টাকা বারবার দেওয়ার কথা বললেও হেলদোল নেই কেন্দ্রের। তামিলনাড়ুর বন্যায় যেখানে তিনদিনের মধ্যে টাকা পেয়ে যায় রাজ্য, সেখানে পশ্চিমবঙ্গকে বঞ্চনা করা হচ্ছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। এ ছাড়াও ঋণ মকুবের দাবিও আরও একবার প্রধানমন্ত্রীর কাছে মমতা বন্দ্যোপাধ্যায় তুলে ধরবেন বলে নবান্ন সূত্রে খবর। আর এ নিয়েই একটি বিস্তারিত নোট তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। সেই নোট নিয়েই আট তারিখ দিল্লি উড়ে যাচ্ছেন তিনি।

Updated By: Dec 4, 2015, 09:57 AM IST
'৪ হাজার কোটি টাকার বকেয়া মেটান', ৮ ডিসেম্বর দিল্লিতে মোদীর কাছে মমতা

ওয়েব ডেস্ক: একগুচ্ছ দাবি নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করতে দিল্লি যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৮ ডিসেম্বর বৈঠক। রাজ্যে বিভিন্ন প্রকল্পে প্রায় ৪ হাজার কোটি টাকা কেন্দ্রের কাছে বকেয়া। বিভিন্ন প্রকল্পের জন্য রাজ্যকে যে টাকা দিতে হয়, তার পরিমাণও অনেকটা বাড়িয়ে দেওয়া হয়েছে বলে দাবি রাজ্যের। শুধু তাই নয়, বন্যাত্রাণের টাকা বারবার দেওয়ার কথা বললেও হেলদোল নেই কেন্দ্রের। তামিলনাড়ুর বন্যায় যেখানে তিনদিনের মধ্যে টাকা পেয়ে যায় রাজ্য, সেখানে পশ্চিমবঙ্গকে বঞ্চনা করা হচ্ছে বলে অভিযোগ মুখ্যমন্ত্রীর। এ ছাড়াও ঋণ মকুবের দাবিও আরও একবার প্রধানমন্ত্রীর কাছে মমতা বন্দ্যোপাধ্যায় তুলে ধরবেন বলে নবান্ন সূত্রে খবর। আর এ নিয়েই একটি বিস্তারিত নোট তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। সেই নোট নিয়েই আট তারিখ দিল্লি উড়ে যাচ্ছেন তিনি।

দিল্লিতে প্রধানমন্ত্রী-মুখ্যমন্ত্রী বৈঠক ৮ ডিসেম্বর। প্রধানমন্ত্রীর কাছে মুখ্যমন্ত্রীর দাবি মূলত চারটি। রাজ্যের বিভিন্ন প্রকল্পের বকেয়া টাকা মিটিয়ে দিতে হবে। নতুন নিয়মে কোনও একটি প্রকল্পে রাজ্যকে যে টাকা দিতে হয়, তার পরিমাণও অনেকটা বাড়িয়ে দিয়েছে কেন্দ্র। রাজ্যের ভাঁড়ার শূন্য। তাই এই বাড়তি অর্থের বোঝা রাজ্য বইতে পারবে না বলে সাফ প্রধানমন্ত্রীকে জানাবেন মুখ্যমন্ত্রী। রাজ্যের বন্যাত্রাণের জন্য বকেয়া টাকার দাবিও থাকছে। আরও একবার ঋণের সুদ মকুবের দাবিও তুলবেন মুখ্যমন্ত্রী। এ বিষয়ে একটি নোট তৈরি করেছেন মুখ্যমন্ত্রী। একশো দিনের কাজে কেন্দ্রের কাছে রাজ্যের বকেয়ার পরিমাণ দুহাজার কোটি টাকা। রাস্তা তৈরির কাজে বকেয়া ২৫০০ কোটি টাকা। ইন্দিরা আবাস যোজনায় বকেয়া ১০০০ কোটি টাকা। পানীয় জল প্রকল্পে বকেয়া আড়াই হাজার কোটি টাকা।

.