কেন্দ্রের `বঞ্চনা`র বিরুদ্ধে সরব নরেন্দ্র মোদী

এই অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়ে এসেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী। কিন্তু এদিন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা ভারতীয় জনগোষ্ঠীর প্রতিনিধিদের সামনে বক্তব্য রাখতে গিয়ে সরাসরি ইউপিএ সরকারের বিরুদ্ধে বিরোধী দল শাসিত রাজ্যগুলির বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুললেন তিনি।

Updated: Jan 9, 2012, 06:58 PM IST

এবার প্রবাসী ভারতীয় দিবস উত্‍সবের মঞ্চ থেকে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগলেন নরেন্দ্রভাই দামোদরদাস মোদী। রাজস্থানের রাজধানী জয়পুরে কেন্দ্রীয় সরকার আয়োজিত এই অনুষ্ঠানের আমন্ত্রণ পেয়ে এসেছেন গুজরাতের মুখ্যমন্ত্রী। কিন্তু এদিন বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা ভারতীয় জনগোষ্ঠীর প্রতিনিধিদের সামনে বক্তব্য রাখতে গিয়ে সরাসরি ইউপিএ সরকারের বিরুদ্ধে বিরোধী দল শাসিত রাজ্যগুলির বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুললেন তিনি।
চলতি বছরের শেষেই গুজরাতে বিধানসভা নির্বাচন। তাই ভোট রাজনীতির বাধ্যবাধকতাই নরেন্দ্র মোদীর এই কেন্দ্র বিরোধী জেহাদের কারণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল। নিজের রাজ্যের শিল্পক্ষেত্রে লগ্নির সন্ধানে দশম প্রবাসী ভারতীয় সম্মেলনে এসে তাঁর অভিযোগ, বিরোধী-শাসিত রাজ্যগুলির উন্নয়নের পথে সবচেয়ে বড় অন্তরায় কেন্দ্রের পক্ষপাতদুষ্ট নীতি।

মোদীর অভিযোগ, পাক সীমান্তবর্তী গুজরাত ও রাজস্থানের জনপদগুলির বাসিন্দাদের বিদ্যুতের চাহিদা মেটানোর উদ্দেশ্যে সংশ্লিষ্ট এলাকাগুলিতে সুসংহত সৌরবিদ্যুত্‍ প্রকল্প রূপায়ণ কর্মসূচি গ্রহণের জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছিলেন তিনি। কিন্তু তাঁর সেই প্রস্তাবের কোনও প্রত্যুত্তর মেলেনি মনমোহন সিংয়ের তরফে। একই ভাবে দূরশিক্ষা, আবহাওয়া পর্যবেক্ষণ, টেলিমেডিসিন পরিষেবার প্রয়োজনে গুজরাতের জন্য পৃথক একটি উপগ্রহ বরাদ্দের দাবি জানিয়েও বিফল মনোরথ হতে হয়েছে তাঁকে।
তবে সেই সঙ্গেই 'ভাইব্র্যান্ট গুজরাত' স্লোগানের উদগাতা জানিয়ে দিতে ভোলেননি, তাঁর আমলে কেন্দ্রের আনুকূল্য ছাড়াই চমকপ্রদ উন্নয়নের নজির স্থাপন করেছে গুজরাত। মোদীর দাবি, তাঁর রাজ্যেই তৈরি হয়েছে দেশের সবচেয়ে বিনিয়োগবন্ধু পরিবেশ।