দশ দিনের বিদেশ সফরে যাত্রা শুরু মোদীর, আপাতত ডেস্টিনেশন মায়ানমার

দশ দিনের বিদেশ সফরে যাত্রা করলেন প্রধানমনত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সকালে যাত্রা শুরু করে মোদীর প্রথম গন্তব্যস্থল মায়ানমার। এরপর অস্ট্রেলিয়া হয়ে ফিজি পৌঁছবেন ভারতের প্রধানমন্ত্রী।

Updated By: Nov 11, 2014, 12:23 PM IST
দশ দিনের বিদেশ সফরে যাত্রা শুরু মোদীর, আপাতত ডেস্টিনেশন মায়ানমার

ওয়েব ডেস্ক: দশ দিনের বিদেশ সফরে যাত্রা করলেন প্রধানমনত্রী নরেন্দ্র মোদী। মঙ্গলবার সকালে যাত্রা শুরু করে মোদীর প্রথম গন্তব্যস্থল মায়ানমার। এরপর অস্ট্রেলিয়া হয়ে ফিজি পৌঁছবেন ভারতের প্রধানমন্ত্রী।

আগামিকাল মায়ানমারের নে পি ত (Nay Pyi Taw) শহরে দ্বাদশ ASEAN-India Summit-এ যোগ দেবেন তিনি। ১৩ নভেম্বর পূর্ব এশিয়া সম্মেলনে (East Asia Summit) যোগ দেবেন মোদী। এছাড়াও বৈঠক করবেন সে দেশের বিভিন্ন রাজনৈতিক নেতাদের সঙ্গে। বিদেশ যাত্রার আগে মোদী বলেন, পূর্ব এশিয়া সম্মেলনে আমি ASEAN ও সাতজন আন্তর্জাতিক নেতার সঙ্গে শান্তি, স্থায়িত্ব ও সমৃদ্ধি রক্ষায় আঞ্চলিক প্রতিষ্ঠান, আন্তর্জাতিক নিয়মাবলী ও আঞ্চলিক সমন্বয়ের ভূমিকা নিয়ে আলোচনা করবো। মায়ানমারে প্রেসিডেন্ট থিয়েন সেইন ছাড়াও বিরোধী নেত্রী ও নবেলজয়ী আন সান সু কির সঙ্গেও বৈঠক করবেন তিনি।
 
আগামী ১৫ ও ১৬ নভেম্বর অস্ট্রেলিয়ার ব্রিসবনে জি-টোয়েন্টি সম্মেলনে যোগ দেবেন মোদী। এর পাশাপাশি চিনা প্রেমিয়ার লি কেকিয়াঙ্গ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামোরন, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঙ্কোয়েস ওলান্দে, জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল, কানাডার প্রধানমন্ত্রী স্টিফেন হারপার ও স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাজয় ব্রে-র সঙ্গে একক বৈঠকে বসার কথা রয়েছে তাঁর। বৈঠক হতে পারে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সঙ্গেও। এছাড়াও অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী টনি অ্যাবটের সঙ্গেও আলোচনায় বসবেন ভারতের প্রধানমন্ত্রী। ১৯৮৬ সালে রাজীব গান্ধীর ২৮ বছর পর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া সফরে যাচ্ছেন।

এরপর ১৯ নভেম্বর ফিজি পৌঁছবেন মোদী। ১৯৮১ সালে ইন্দিরা গান্ধীর পর আর কোনও ভারতীয় প্রধানমন্ত্রী ফিজি সফরে যাননি।

 

.