প্রধানমন্ত্রীর জন-ধন যোজনার প্রথম দিনেই অ্যাকাউন্ট খুললেন দেড় কোটি মানুষ

Updated By: Aug 28, 2014, 10:33 PM IST
প্রধানমন্ত্রীর জন-ধন যোজনার প্রথম দিনেই অ্যাকাউন্ট খুললেন দেড় কোটি মানুষ

প্রথম দিনেই রেকর্ড গড়ল প্রধানমন্ত্রী জন-ধন যোজনা। গোটা দেশে একদিনেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুললেন দেড় কোটি মানুষ। আগামী বছর ছাব্বিশে জানুয়ারির মধ্যে সাড়ে সাত কোটি মানুষ এই প্রকল্পের আওতাভুক্ত হবেন বলে ঘোষণা করেছেন মোদী।

জন-ধন যোজনায় নতুন গ্রাহকদের জন্য ঘোষিত হয়েছে ৩০ হাজার টাকার বিশেষ জীবন বিমাও। লাল ফিতের বাঁধন, ধূলো জমা ফাইল, বছরের পর বছর অপেক্ষা। এর কোনওটাই ঘটল না প্রধানমন্ত্রী জন-ধন যোজনার ক্ষেত্রে। ঘোষণা হয়েছিল পনেরই অগাস্ট, লালকেল্লায়। তার ১৫ দিনের মধ্যেই দিল্লির বিজ্ঞান ভবনে নিজের স্বপ্নের প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী।    

২০১৫ সালের ১৫ অগাস্ট, অর্থাত্‍ এক বছরের মধ্যে দেশের প্রায় সাড়ে সাত কোটি মানুষকে এর আওতায় আনা সরকারের লক্ষ্য বলে এর আগে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। বৃহস্পতিবার আরও একধাপ এগিয়ে তিনি বললেন, দুহাজার পনের ছাব্বিশে জানুয়ারির মধ্যে ওই লক্ষ্যে পৌছে যাবে কেন্দ্র। এদিনের অনুষ্ঠানে আত্মপ্রকাশ ঘটল কেন্দ্রীয় সরকারের RUPAY ডেবিট কার্ডের। জন ধন যোজনায় যাঁরা নতুন ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলবেন তাঁরাই হাতে পাবেন এই ডেবিট কার্ড। প্রধানমন্ত্রীর আশা, এই উদ্যোগ ভারতকে বিশ্বের দরবারে নতুন উচ্চতায় পৌছে দেবে।  

জন-ধন প্রকল্পে,

কোনও ব্যক্তি  রাষ্ট্রায়ত্ত্ব ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুললেই পাবেন একটি ডেবিট কার্ড।
থাকছে এক লক্ষ টাকা পর্যন্ত দুর্ঘটনা বিমা,
এছাড়াও রয়েছে পাঁচ হাজার টাকা পর্যন্ত ঋণ নেওয়ার সুযোগ।
এর পাশাপাশি বিশেষ জীবন বিমার কথা এদিন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।  

সরকারের আশা, এই প্রকল্প দরিদ্রদের অসাধু ব্যবসায়ী ও মহাজনদের হাত থেকে রক্ষা করবে। গ্রাহকরা সরাসরি ব্যাঙ্কে টাকা রাখায় আর্থিক ক্ষেত্রেও স্বচ্ছতা আসবে। যদিও নরেন্দ্র মোদীর এই প্রকল্প আসলে ইউপিএ সরকারের পরিকল্পনা বলেই এদিন দাবি করেছে কংগ্রেস। যদিও এই অভিযোগ উড়িয়ে দিয়েছে  বিজেপি। বৃহস্পতিবার দিল্লির বিজ্ঞানভবনে যখন জন ধন প্রকল্পের উদ্বোধন করছেন প্রধানমন্ত্রী, তখন একইসঙ্গে দেশের আরও ছিয়াত্তরটি জায়গায় এই প্রকল্পের সূচনা হয়। খোলা হয়েছিল প্রায় আটাত্তর হাজার ক্যাম্প।

 

.