ক্ষণ মেনেই আসবেন বর্ষারানি, জানাল মৌসম ভবন

Last Updated: Thursday, April 26, 2012 - 19:45

এবার সারা দেশে ঠিক সময়েই আসবে বর্ষা। বৃষ্টিপাতের পরিমাণও থাকবে স্বাভাবিক। এই পূর্বাভাস দিয়েছে দিল্লির মৌসম ভবন। খারিফ মরসুমে স্বাভাবিক বৃষ্টি কৃষি উত্‍পাদনের পক্ষে সহায়ক হবে বলে আশাপ্রকাশ করা হয়েছে। চলতি বছরের জুন থেকে সেপ্টেম্বর পর্যন্ত দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর প্রভাবে সারা দেশে বর্ষার গতিপ্রকৃতি সম্পর্কে পূর্বাভাস দিল মৌসম ভবন।
আবহাওয়া বিভাগের তরফে জানানো হয়েছে, বর্ষার চারমাস স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা সাতচল্লিশ শতাংশ। চব্বিশ শতাংশ সম্ভাবনা স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টির। অতিবৃষ্টি বা অনাবৃষ্টির সম্ভাবনা মাত্র ১০ শতাংশ। গণনায় সবরকম ভুলের সম্ভাবনা হিসাব করে দেশজুড়ে বৃষ্টিপাতের পরিমাণ নিরানব্বই শতাংশ দাঁড়াবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।  
গত বছর সারা দেশে ৯৬ থেকে ১০২ শতাংশ বৃষ্টি হবে বলে আবহাওয়া বিভাগের পূর্বাভাস ছিল। স্বাভাবিক বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও এ রাজ্যের ১১টি জেলা খরার কবলে পড়ে। খরা পরিস্থিতি সৃষ্টি হয়েছিল দেশের অন্যান্য অংশেও। ফলে,  বর্ষা আসার অনেক আগে দেওয়া এবারের পূর্বাভাস কতটা মিলবে তা নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। অন্যদিকে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণবঙ্গে  ঝড়বৃষ্টি ও আগামী ৪৮ ঘণ্টায় উত্তরবঙ্গে কালবৈশাখীর পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।



First Published: Thursday, April 26, 2012 - 19:45


comments powered by Disqus