উত্তপ্ত ভূস্বর্গ: স্থানীয় যুবকদের মধ্যে বাড়ছে সন্ত্রাসবাদীদের দলে যোগ দেওয়ার প্রবণতা

গত কয়েকমাসের মধ্যেই কাশ্মীরের অন্তত এক ডজন যুবক যোগ দিয়েছেন সন্ত্রাসবাদীদের দলে। এই মুহূর্তে কাশ্মীর উপত্যকার পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত। যখন তখন ঘটছে হিংসাত্মক ঘটনা। গত ৪৮ ঘণ্টায় তিনটি পৃথক গুলি চালানোর ঘটনায় প্রাণ হারিয়েছেন চার সেনা ও তিন জঙ্গি। 

Updated By: Oct 6, 2015, 02:56 PM IST
 উত্তপ্ত ভূস্বর্গ: স্থানীয় যুবকদের মধ্যে বাড়ছে সন্ত্রাসবাদীদের দলে যোগ দেওয়ার প্রবণতা

ওয়েব ডেস্ক: গত কয়েকমাসের মধ্যেই কাশ্মীরের অন্তত এক ডজন যুবক যোগ দিয়েছেন সন্ত্রাসবাদীদের দলে। এই মুহূর্তে কাশ্মীর উপত্যকার পরিস্থিতি যথেষ্ট উত্তপ্ত। যখন তখন ঘটছে হিংসাত্মক ঘটনা। গত ৪৮ ঘণ্টায় তিনটি পৃথক গুলি চালানোর ঘটনায় প্রাণ হারিয়েছেন চার সেনা ও তিন জঙ্গি। 

আধিকারিকরা জানিয়েছেন দিন দিন ভারত-পাকিস্তান দুই দেশের সীমান্ত বরাবর উত্তেজনা বাড়ছে। তার সঙ্গেই পাল্লা বাড়ছে স্থানীয় যুব সম্প্রদায়ের মধ্যে সন্ত্রাসবাদীদের দলে যোগ দেওয়ার প্রবণতা।  

স্থানীয় জঙ্গিদের এই বাড়বাড়ন্তের জন্য এই মুহূর্তে কাশ্মীরের পরিস্থিতি শান্ত হওয়ার কোনও সম্ভাবনাই নেই। বরং রয়েছে আরও হিংস্মাত্মক ঘটনার সম্ভাবনা। জানানো হয়েছে সেনার তরফ থেকে। শীতের আগেই এলওসি টপকে প্রতিবেশী দেশ থেকে অনুপ্রবেশের সম্ভাবনা প্রবল। সাম্প্রতিক হিংসার পিছনেও কি আসলে রয়েছে জঙ্গিদের অনুপ্রবেশ? সন্দেহ থাকলেও এখনও সে বিষয়ে সঠিক কোনও তথ্য নেই সেনার হাতে। 

অন্যদিকে, সেনা সূত্রে খবর, এই বছর অক্টোবরের মধ্যে ষাট জনেরও বেশি স্থানীয় যুবক জঙ্গিদের সঙ্গে হাত মিলিয়েছেন। আধিকারিকদের সন্দেহ, এই সংখ্যাটা ৮০ ও হতে পারে। 

গত দু'দিনে সেনার সঙ্গে জঙ্গিদের সংঘর্ষে মৃত দুই জঙ্গির পরিচয় জানা গেছে। কোনও সূত্র দাবি করেছে, আদিল পাঠান ও বুর্মি নামের ওই দুই যুবক আদতে পাকিস্তানের বাসিন্দা। অনেকে আবার বলেছেন তারা আসলে স্থানীয় যুবক। 

 

 

.