মাদার টেরিজাকে সেন্টহুড দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর পোপ ফ্রান্সিসের

মাদার টেরিজাকে সেন্ট ঘোষণা করতে চলেছে ভ্যাটিকান। আজই এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন পোপ ফ্রান্সিস। আগামী চৌঠা সেপ্টেম্বর রোমে ক্যাননাইজেশনের পর আনুষ্ঠানিকভাবে মাদার হবেন সেন্ট। ভ্যাটিকান থেকে এই খবর আসার পর মিশনারিজ অফ চ্যারিটিজ-এ এখন উত্‍সবের পরিবেশ।

Updated By: Mar 15, 2016, 09:07 PM IST
মাদার টেরিজাকে সেন্টহুড দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর পোপ ফ্রান্সিসের

ওয়েব ডেস্ক: মাদার টেরিজাকে সেন্ট ঘোষণা করতে চলেছে ভ্যাটিকান। আজই এই সিদ্ধান্তে অনুমোদন দিয়েছেন পোপ ফ্রান্সিস। আগামী চৌঠা সেপ্টেম্বর রোমে ক্যাননাইজেশনের পর আনুষ্ঠানিকভাবে মাদার হবেন সেন্ট। ভ্যাটিকান থেকে এই খবর আসার পর মিশনারিজ অফ চ্যারিটিজ-এ এখন উত্‍সবের পরিবেশ।

আর মাদার নয়। এবার সেন্ট টেরিজা। মাদারকে সেন্ট ঘোষণা এখন শুধুই সময়ের অপেক্ষা। মঙ্গলবার মাদারকে সেন্টহুড দেওয়ার সিদ্ধান্তে সিলমোহর দিয়েছেন পোপ ফ্রান্সিস। আগামী ৪ঠা সেপ্টেম্বর রোমে আনুষ্ঠানিকভাবে মাদারকে সেন্ট ঘোষণা করা হবে। এই অনুষ্ঠানের নাম ক্যাননাইজেশন। রোমান ক্যাথলিক চার্চে সেন্টহুড পাওয়ার জন্য দীর্ঘ প্রক্রিয়া রয়েছে। সেন্ট হতে গেলে, অন্তত ২টি অলৌকিক ঘটনা বা মিরাকেল ঘটাতে হয়।

২০০২ সালে মাদারের প্রথম মিরাকেলের কথা জানা যায়। মাদারকে স্মরণ করে সুস্থ হয়ে ওঠেন টিউমার আক্রান্ত মণিকা বেসরা। এই মিরাকেলকে স্বীকৃতি দেয় ভ্যাটিকান। ২০০৩ সালে রোমে মাদারের বিয়াটিফিকেশন হয়। এটাই সেন্টহুড পাওয়ার প্রথম ধাপ। গত বছর ব্রাজিল থেকে আসে দ্বিতীয় মিরাকেলের খবর। মাদারকে স্মরণ করে সুস্থ হয়ে ওঠেন এক ব্যক্তি। ভ্যাটিকান দ্বিতীয় মিরাকেলে স্বীকৃতি দেওয়ার পরই চূড়ান্ত হয়ে যায় মাদারের সেন্টহুড। এবার পোপের অনুমোদন মেলায় শুরু হবে অনুষ্ঠানের প্রক্রিয়া।

৪ঠা সেপ্টেম্বরের ক্যাননাইজেশন অনুষ্ঠানে থাকবেন মিশনারিজ অফ চ্যারিটিজের প্রতিনিধিরা এবং কলকাতার আর্চ বিশপ থমাস ডিসুজা। মাদারের সম্মানে তাঁর প্রিয় শহর কলকাতাতেও অনুষ্ঠান করার পরিকল্পনা রয়েছে তাঁদের।

.