কাল মুকুলের শপথ, বর্ধিত ভাড়া নিয়ে নরম মমতা

মঙ্গলবারই পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন মুকুল রায়। বেলা ১০টায় শপথগ্রহণের পর দীনেশ ত্রিবেদীর জায়গায় বসতে চলেছেন তিনিই। সোমবার দিল্লিতে এব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ছিলেন মুকুল রায় ও সুদীপ বন্দ্যোপাধ্যায়। এদিকে সোমবারই দীনেশ ত্রিবেদীর ইস্তফা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী।

Updated By: Mar 19, 2012, 04:58 PM IST

মঙ্গলবারই পূর্ণমন্ত্রী হিসাবে শপথ নিতে চলেছেন মুকুল রায়। বেলা ১০টায় শপথগ্রহণের পর দীনেশ ত্রিবেদীর জায়গায় বসতে চলেছেন তিনিই। সোমবার দিল্লিতে এব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানেই এবিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়। বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ছিলেন মুকুল রায় ও সুদীপ বন্দ্যোপাধ্যায়। যদিও শপথগ্রহণ অনুষ্ঠানে হাজির থাকবেন না তৃণমূলনেত্রী।
এদিকে সোমবারই দীনেশ ত্রিবেদীর ইস্তফা গ্রহণ করেছেন প্রধানমন্ত্রী। সোমবার দুপুরে দিল্লিতে তৃণমূলের সংসদীয় দলের বৈঠক থাকলেও দাসপুরের বিধায়ক অজিত ভুঁইয়ার মৃত্যুতে তা বাতিল হয়ে যায়। তবে তৃণমূলের ঘরোয়া বৈঠকে দীনেশ ত্রিবেদীকে বহিষ্কার করা হবে না বলেই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গিয়েছে। বৈঠকে হাজির ছিলেন দীনেশ স্বয়ং। সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, শপথগ্রহণের পর মুকুল রায়ই রেল বাজেটের জবাবি ভাষণ দেবেন।
দীনেশের পদত্যাগের পর রেলের বর্ধিত ভাড়া সম্পূর্ণ প্রত্যাহারের দাবি নিয়েও সুর নরম করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার দিল্লিতে বর্ধিত ভাড়া আংশিক প্রত্যাহারের কথা বলেন মুখ্যমন্ত্রী। সংসদে যাওয়ার আগে মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়ে দেন, প্রথম শ্রেণির ভাড়া বাড়লে তাঁদের বিশেষ আপত্তি নেই। কিন্তু সাধারণ শ্রেণির ক্ষেত্রে বর্ধিত ভাড়া প্রত্যাহার করা হবে। রেলের ভাড়া বাড়তে দেওয়া হবে না, ১৪ মার্চ নন্দীগ্রামে দাঁড়িয়ে একথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বর্ধিত ভাড়া সম্পূর্ণ প্রত্যাহারের দাবিতে মমতা বন্দ্যোপাধ্যায়ের আগের অবস্থানের জেরে অচলাবস্থা তৈরি হয়েছিল। এদিন মমতা বন্দ্যোপাধ্যায়ের অবস্থান বদলে স্পষ্ট, ভাড়া আংশিক বাড়ানো ছাড়া যে রেলের সামনে আর কোনও উপায় নেই, সেটা সম্ভবত মমতা বন্দ্যোপাধ্যায়কে বোঝাতে পেরেছেন কংগ্রেস নেতৃত্ব। সেই বোঝাপড়া থেকেই সম্ভবত অবস্থান বদলালেন মমতা বন্দ্যোপাধ্যায়।  

.