রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে টান টান নাটক রাজধানীতে

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে টান টান নাটক রাজধানীতে

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে টান টান নাটক রাজধানীতেরাষ্ট্রপতি পদে ইউপিএ-র প্রার্থী নির্বাচন নিয়ে দিনভর টান টান নাটক চলল দিল্লিতে। কংগ্রেসের পছন্দের দুই প্রার্থী প্রণব মুখোপাধ্যায় ও হামিদ আনসারির নাম খারিজ করে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি নতুন তালিকা জারি করেছেন তাঁরা।

বুধবার দুপুরে সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠকের পর ফের মুলায়ম সিং যাদবের সঙ্গে বৈঠকে বসেন তৃণমূলনেত্রী। প্রায় পৌনে ঘণ্টার বৈঠকের পর যৌথ সাংবাদিক বৈঠকে দুজনে জানান, রাষ্ট্রপতি পদের জন্য তিন জনের পছন্দের তালিকা তৈরি করেছেন তাঁরা। এই তালিকায় রয়েছে প্রাক্তন রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম, প্রধানমন্ত্রী মনমোহন সিং ও লোকসভার প্রাক্তন স্পিকার সোমনাথ চট্টোপাধ্যায়ের নাম। মমতা বন্দ্যোপাধ্যায় জানান, রাষ্ট্রপতি পদের জন্য সর্বসম্মত প্রার্থী চান তাঁরা।

রাষ্ট্রপতি পদপ্রার্থী ঠিক করতে মঙ্গলবার মমতা বন্দ্যোপাধ্যায়কে দিল্লিতে তলব করেছিলেন সোনিয়া গান্ধী। বিকেলের বিমানেই কিন্তু রাজধানীতে পৌঁছেই সমাজবাদী পার্টি সুপ্রিমো মুলায়ম সিং যাদবের সঙ্গে বৈঠকে বসেন মমতা। উঠে আসে কেন্দ্রীয় অর্থমন্ত্রী মনমোহন সিং ও উপরাষ্ট্রপতি হামিদ আনসারির নাম। যদিও বৈঠক শেষে সাংবাদিকদের সামনে এ ব্যাপারে কোনও মন্তব্য না-করেই দিল্লিতে মুলায়ম সিংয়ের বাসভবনে চলে যান মুখ্যমন্ত্রী। সেখানে দীর্ঘ বৈঠকের পর সাংবাদিক বৈঠকে তিন জনের তালিকা প্রকাশ করেন তাঁরা। মুলায়ম-মমতার এই ঘোষণায় রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে তৈরি হয়েছে নতুন সমীকরণ।

নাম না করে তৃণমূলের দাবি উড়িয়ে দিয়েছে কংগ্রেস। কংগ্রেস নেতা দিগ্বিজয় সিং বলেন, কেউ তার ইচ্ছার কথা জানাতেই পারেন। কিন্তু সিদ্ধান্ত হবে আলোচনার ভিত্তিতে। ওদিকে বিজেপির অনন্ত কুমার বলেছেন, আগে নিজেদের জট কাটিয়ে প্রার্থী ঠিক করুক ইউপিএ, তার পর তাঁকে সমর্থন করা যায় কি না তা ভেবে দেখবে বিজেপি।






First Published: Wednesday, June 13, 2012, 22:36


comments powered by Disqus