মুম্বইয়ে ছুটল পৃথিবীর দ্বিতীয় মনোরেল

Last Updated: Sunday, February 17, 2013 - 12:06

জাপানের পর এবার ভারত। নতুন বছরে দেশবাসীকে মুম্বইয়ের উপহার মনোরেল। শনিবার চেম্বুর থেকে ওয়াডালা পর্যন্ত প্রথমবার পরীক্ষামূলকভাবে ছুটল বিশ্বের দ্বিতীয় মনোরেল।
স্কুল, কলেজ অফিসের ব্যস্ততম সময়ে সড়কপথে যাত্রা এক কথায় দুর্বিসহ অভিজ্ঞতা মুম্বইবাসীর কাছে। আর তাই প্রতিদিন প্রায় পঁযষট্টি থেকে সত্তর লক্ষ লোক যাত্রা করেন লোকাল ট্রেনে। এবার আমচি মুম্বইবাসীকে লোকাল ট্রেনের যাত্রা যন্ত্রণা থেকে মুক্তি দিতে হাজির মনোরেল। শনিবার চেম্বুর থেকে ওয়াডালা পর্যন্ত সাড়ে আট কিলোমিটারের পথ প্রথমবার পরীক্ষামূলকভাবে পাড়ি দিল বিশ্বের দ্বিতীয় মনোরেল।
বছর দুয়েক আগে থেকেই শুরু হয়েছিল কাজ। রেলের পরিসংখ্যান অনুযায়ী, গোটা প্রজেক্টের মোট খরচ প্রায় তিন হাজার কোটি টাকা। দুহাজার চোদ্দো সালের মার্চ মাসের মধ্যেই সম্পূর্ণ হবে ২০ কিলোমিটারের মনোরেলের প্রথম পর্যায়ের কাজ। যাতে থাকবে সিনেমা দেখা বা লোকাল ফোন সহ একাধিক অত্যাধুনিক পরিষেবা।
মাটি থেকে প্রায় কুড়ি মিটার উঁচু দিয়ে চলা এই মনোরেলে প্রতিদিন যাতায়াত করতে পারবেন প্রায় ৭০০ জন যাত্রী। ভাড়াও থাকছে মধ্যবিত্তের আয়ত্তের মধ্যেই। ন্যূনতম পাঁচ টাকা থেকে শুরু করে বড়জোর ভাড়া পড়বে ২০ টাকা। তাই জাপানের ওসাকার পর মুম্বইও তৈরি সাধ্যের মধ্যে শহরবাসীকে সাধ্যাতীত সুবিধা দিতে।



First Published: Sunday, February 17, 2013 - 12:06


comments powered by Disqus
Live Streaming of Lalbaugcha Raja