ভুয়ো মামলার শিকার হচ্ছেন বহু তরুণ, রাষ্ট্রপতিকে স্মারকলিপি কারাটের

Last Updated: Saturday, November 17, 2012 - 20:20

সন্ত্রাসবাদী অভিযোগে সারা দেশে বহু মানুষ পুলিসি হেনস্থার শিকার হচ্ছেন। দীর্ঘ বিচারপর্বের পর তাঁরা ছাড়া পেলেও স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন না। এই অভিযোগ জানিয়ে আজ রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়কে স্মারকলিপি দেয় সিপিআইএম। সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের নেতৃত্বে রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে যান সুভাষিণী আলি, মহম্মদ ইউসুফ তারিগামি এবং দুই তরুণ। এই দুই তরুণের মধ্যে একজন ১৪ বছর ও আরেকজন আট বছর জেলে কাটিয়ে অবশেষে বেকসুর মুক্তি পান। ভুয়ো মামলার শিকার হচ্ছেন যাঁরা তাঁদের ক্ষতিপূরণ দেওয়ার আর্জিও জানান তারা।
কারাট বলেন কোনও প্রমাণ না থাকা সত্ত্বেও বহু মুসলিম ধর্মাবলম্বী তরুণকে সন্ত্রাসবাদী অভিযোগে গ্রেফতার করা হচ্ছে। আদালত তাঁদের পরে বেকসুর মুক্তিও দিচ্ছে। এরকম অনভিপ্রেত ঘটনা ঘটা উচিত নয় বলেও জানিয়েছেন তিনি। মুক্তি পাওয়ার পরেও তাঁদের অনেকেই স্বাভাবিক জীবনে ফিরতে পারছেন না। কারাট বলেন সরকারের উচিত তাঁদের স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার যথাযত দায়িত্ব নেওয়া বলেও।
ভুয়ো মামলার ক্ষেত্রে দোষী পুলিসকর্মীদের শাস্তি ও বিশেষ আদালতে এক বছরের মধ্যে সন্ত্রাসবাদ সংক্রান্ত মামলার নিষ্পত্তির জন্য রাষ্ট্রপতির কাছে দাবি জানান তিনি। সন্ত্রাসবাদ প্রতিরোধ আইন ইউএপিএ পুনর্বিবেচনা করার জন্যও রাষ্ট্রপতিকে সিপিআইএমের তরফে অনুরোধ করা হয়েছে।



First Published: Saturday, November 17, 2012 - 20:20


comments powered by Disqus