`ইনফর্মার` বিতর্ক সামলাতে সক্রিয় স্বরাষ্ট্রমন্ত্রক, সন্ত্রাস নিয়ে বিহারিদের দুষলেন রাজ ঠাকরে

Last Updated: Tuesday, January 24, 2012 - 21:40

শেষ পর্যন্ত দিল্লি ও মহারাষ্ট্র পুলিসের চাপানউতোর এড়াতে হস্তক্ষেপ করতে হল নর্থ ব্লককে। মঙ্গলবার মিডিয়ার মুখোমুখি হয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব আর কে সিং জানালেন, ১৩/৭ নাশকতায় জড়িত থাকার অভিযোগে ধৃত বিহারের দ্বারভাঙ্গার বাসিন্দা নাকি আহমেদ আদতে জঙ্গি সংগঠন `ইন্ডিয়ান মুজাহিদিন`-এরই সক্রিয় সদস্য।
সোমবার বিকেলে সাংবাদিক বৈঠক করে মহারাষ্ট্র পুলিসের অ্যান্টি টেররিস্ট স্কোয়্যাড(এটিএস)-এর প্রধান রাকেশ মারিয়া জানান ১৩/৭ সন্ত্রাসের কিনারা করেছেন তাঁরা । ১৯৮১ সালের ব্যাচের এই আইপিএস অফিসার বলেন, ১৮০টি সিসিটিভি ক্যামেরার ফুটেজ খতিয়ে দেখে, ১৮টি অভিযান চালিয়ে, ১২,৩৭৩ জনকে জেরা করে নানা তথ্যপ্রমাণ সংগ্রহের পর এই বিস্ফোরণকাণ্ডের কুশীলবদের পরিচয় সম্পর্কে নিঃসংশয় হয়েছে এটিএস তদন্তকারী দল।

২০১১ সালের ১৩ জুলাই সন্ধেতে মুম্বইয়ের ব্যস্ত জাভেরি বাজার, অপেরা হাউস এবং দাদারের কবুতর খানা এলাকায় তিনটি ভয়াবহ বিস্ফোরণে প্রাণ হারান ২৭ জন। এটিএস প্রধানের দাবি, জঙ্গি সংগঠন ইন্ডিয়ান মুজাহিদিন(আইএম) এই বিস্ফোরণ ঘটিয়েছে। নাশকতার মাস্টার মাইন্ড হিসেবে আইএম কম্যান্ডার ইয়াসিন ভাটকলের নাম উল্লেখ করেন তিনি। মারিয়ার দাবি, মুম্বই কাণ্ডে ধৃত বিহারের দুই বাসিন্দা নাকি আহমেদ ওয়াসি আহমেদ শেখ ও নাদিম আখতার এই ধারাবাহিক বিস্ফোরণকাণ্ডে প্রত্যক্ষভাবে জড়িত ছিল।
মারিয়া জানান, নাশকতার `পারিশ্রমিক` হিসেবে নাকি আহমেদকে দেড় লক্ষ টাকা দিয়েছিল ভাটকল। নাদিমকে দিয়েছিল, নাশকতায় ব্যবহৃত বিস্ফোরক অ্যামোনিয়াম নাইট্রেট ও টিএনটি এবং ডিটোনেটর। সরাসরি নাশকতায় জড়িত না থাকলেও আইএম জঙ্গিদের অর্থসাহায্য করার অভিযোগে হারুন ইয়াসিন মালিক নামেও এক ব্যক্তিকে এটিএস গ্রেফতার করেছে বলেও জানান তিনি।

কিন্তু এটিএস-প্রধানের তরফে এই `সাফল্যের` দাবির সঙ্গে সঙ্গেই দানা বাঁধে বিতর্ক। দিল্লি পুলিসের একটি মহল থেকে দাবি করা হয়, ধৃত নাকি আহমেদ আদৌ ইন্ডিয়ান মুজাহিদিন জঙ্গি নয়। দিল্লি পুলিসের ইনফর্মার। গত সেপ্টেম্বর মাসের দিল্লি হাইকোর্টের বিস্ফোরম কাণ্ডের তদন্তেরই কাজে মুম্বই গিয়ে এটিএস-হাতে আটক হয় সে। প্রসঙ্গত, গত বছরের সেপ্টেম্বর মাসে দিল্লি হাইকোর্টের বিস্ফোরণকাণ্ডের প্রধান নেপথ্যচক্রী হিসেবে ইতিমধ্যেই ইয়াসিন ভাটকলকে চিহ্নিত করেছে দিল্লি পুলিস।
এই পরিস্থিতিতে এদিন `মহারাষ্ট্র নবনির্মাণ সেনা`র প্রধান রাজ ঠাকরের মন্তব্য ঘিরে নতুন করে রাজনৈতিক বিতর্ক শুরু হয়েছে মুম্বইতে। গতকাল এটিএস প্রধান রাকেশ মারিয়ার দেওয়া তথ্য তুলে ধরে বালাসাহেব ঠাকরের বিদ্রোহী ভ্রাতুষ্পুত্রের মন্তব্য, `উত্তরপ্রদেশ এবং বিহার যে যাবতীয় জঙ্গি তত্‍পরতার মূল কেন্দ্র, সে কথা বার বার প্রমাণিত হচ্ছে`। আগামী ফেব্রুয়ারি মাসে মুম্বই পুরসভার নির্বাচন। তার আগে মারাঠি ভোটব্যাঙ্কের দখল পেতেই সুকৌশলে রাজ ঠাকরে প্রাদেশিকতার ইস্যু উসকে দিতে চাইছেন বলে মনে করছে রাজনৈতিক মহল।



First Published: Tuesday, January 24, 2012 - 21:40


comments powered by Disqus