বিজেপির নতুন দলে' মুখ' হলেন মোদী, 'ছায়া' হলেন বরুণ গান্ধী

Last Updated: Sunday, March 31, 2013 - 10:04

বিজেপিতে অবশেষে নিজের মজবুত 'সিংহাসন' তৈরি করলেন নরেন্দ্র মোদী। দীর্ঘ ছ`বছর পর মোদীকে সংসদীয় কমিটিতে ঠাঁই দেওয়া হল। সংসদীয় বোর্ড বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারক কমিটি। প্রধানমন্ত্রী বা মুখ্যমন্ত্রীর নাম ঠিক করে এই কমিটি। লোকসভা ও বিধানসভা ভোটে টিকিট বণ্টনে গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে বোর্ডের। এখানে মোদী ও তাঁর ঘনিষ্ঠদের স্থান পাওয়ায় বিজেপির সর্বোচ্চ নীতি নির্ধারনে মোদির গুরুত্ব বাড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল। আসল কথা হল, আজকের পর প্রধানমন্ত্রী পদপ্রার্থী হিসাবে মোদীর নাম এতটাই সামনে চলে এল, যে টুইটারে বিজেপি সমর্থকরা গুজরাতের মুখ্যমন্ত্রীকে 'মিস্টার প্রাইম মিনিস্টার' বলে ডাকলেন।
আজই নিজের নতুন দল ঘোষণা করলেন বিজেপি সভাপতি রাজনাথ সিংহ। দলের সহ সভাপতি করা হয়েছে সিপি ঠাকুর, উমা ভারতী ও স্মৃতি ইরানিকে। পাশপাশি, মোদী ঘনিষ্ঠ গুজরাতের প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহকে দলের সাধারণ সম্পাদক করা হয়েছে। রাজনাথের নতুন দলে সাধারণ সম্পাদক করা হয়েছে রাজীব প্রতাপ রুডি, অনন্ত কুমার, রামলাল, মুরলীধর রাও ও ধর্মেন্দ্র প্রধানকে। সাধারণ সম্পাদক পদে নিয়ে আসা হয়েছে বরুণ গাঁধীকেও।
আগামী লোকসভা ভোটে কংগ্রেসের কাণ্ডারী রাহুল গাঁধীকে চ্যালেঞ্জ জানাতে, বিজেপি বরুণকে সামনে নিয়ে এল বলে মনে করছে রাজনৈতিক মহল। এখন প্রশ্ন হল ২০১৪ লোকসভা ভোটে নরেন্দ্র মোদীকে সামনে রেখেই কি লড়বে বিজেপি? গুজরাতে হ্যাটট্রিকের পর, নীতীশ কুমারের মতো এনডিএ শরিকদের আপত্তি সত্ত্বেও, বারবার সামনে চলে এসেছে অনিবার্য এই প্রশ্ন।



First Published: Sunday, March 31, 2013 - 18:09


comments powered by Disqus