ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ইজরায়েল সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী

আগামী ৪ থেকে ৬ জুলাই ইজরায়েল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদেশের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর আমন্ত্রণেই ইজরায়েল যাচ্ছেন মোদী। তবে, কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর এটাই প্রথম ইজরায়েল সফর।

Updated By: Jun 28, 2017, 09:23 PM IST
ভারতীয় প্রধানমন্ত্রী হিসেবে প্রথম ইজরায়েল সফরে যাচ্ছেন নরেন্দ্র মোদী

ওয়েব ডেস্ক : আগামী ৪ থেকে ৬ জুলাই ইজরায়েল সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেদেশের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর আমন্ত্রণেই ইজরায়েল যাচ্ছেন মোদী। তবে, কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর এটাই প্রথম ইজরায়েল সফর।

দুই দেশের পারস্পরিক সম্পর্কের উন্নতি ঘটানোর জন্যই এই সফর বলে প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে। ইজরায়েলের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করার পাশাপাশি সেদেশের রাষ্ট্রপতির সঙ্গে দেখা করা কথা রয়েছে নমোর।

আরও পড়ুন- সন্ত্রাস দমনে পাকিস্তানকে একযোগে কড়া বার্তা দিলেন নরেন্দ্র মোদী ও ডোনাল্ড ট্রাম্প

সফরের প্রথম ভাগে ইজরালের হাফিয়াতে ভারতীয় সেনা জওয়ানদের শহীদ বেদীতে সম্মান জানাবেন মোদী। এরপর তেল আভিভ-এ সেদেশে বসবাসকারী ভারতীয়দের একটি সভায় বক্তব্য রাখবেন প্রধানমমন্ত্রী।

১৯৯২ সালে ইজরালের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি হয় ভারতের। এরপর থেকে কেটে গেছে ২৫ বছর। ধীরে ধীরে বেড়ে উঠেছে দুই দেশের মধ্যে সম্পর্ক। সেই সম্পর্কে ২৫ বথর পূর্তিতে এবার তাই ভারতীয় প্রধানমন্ত্রীর সফর ইজরায়েল। নরেন্দ্র মোদীর সফরকালে দুই দেশের মধ্যে কৃষি, আমদানি ও রফতানি, জল বন্টন সহ একাধিক ইস্যুতে চুক্তি সই হওয়ার কথা রয়েছে।

.