উপরাষ্ট্রপতি নির্বাচনে আগামিকাল বৈঠকে এনডিএ, বামেরা

Last Updated: Sunday, July 15, 2012 - 19:47

উপরাষ্ট্রপতি নির্বাচনে নিজেদের অবস্থান ঠিক করতে আগামিকাল বৈঠকে বসছে এনডিএ। ইতিমধ্যেই দুজন প্রার্থীর নাম সামনে এনেছে বিজেপি। শিবসেনাকেও পাশে পাওয়ার আশ্বাস পেয়েছে তারা। ফলে উপরাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করেও ক্রমশ প্রকাশ্যে আসছে এনডিএ শিবিরের অন্তর্দ্বন্দ্ব।
উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে আগামিকাল বৈঠকে বসছে বামেরাও। এখনও পর্যন্ত প্রার্থী হিসেবে হামিদ আনসারিকে নিয়ে কোনও আপত্তি নেই সিপিআইএম, সিপিআই এবং ফরওয়ার্ড ব্লকের। তবে, ভোটদান থেকে বিরত থাকবে আরএসপি। রাষ্ট্রপতি নির্বাচনে শেষপর্যন্ত নিজেদের কোনও প্রার্থীকে তুলে ধরতে পারেনি এনডিএ। শেষপর্যন্ত সাংমাকে সমর্থন করে বিরোধিতার অবস্থান স্পষ্ট করে তারা। কিন্তু, একই জটিলতা পিছু ছাড়ছে না উপরাষ্ট্রপতি নির্বাচনকে কেন্দ্র করেও। প্রার্থী হিসেবে বিজেপির পছন্দ যশবন্ত সিনহা এবং শরদ যাদব। বিজেপির দাবি, প্রার্থী ইস্যুতে এবার তাদের পাশে রয়েছে শিবসেনা। কিন্তু, উপরাষ্ট্রপতি পদে আদৌ কি লড়তে রাজি জেডিইউ নেতা? বল ঠেলেছেন সোমবারের বৈঠকেই।
 
প্রার্থী নিয়ে মতৈক্যের জায়গাটা এখনও তুলে ধরতে পারেনি এনডিএ। এই অবস্থায় এবারও তৃণমূলের দিকে তাকিয়ে রয়েছে এনডিএ। কারণ হামিদ আনসারির বিরোধিতা করে ইতিমধ্যেই কংগ্রেসের সঙ্গে সংঘাতের পথকে আরও কণ্টকময় করেছে তৃণমূল। সেক্ষেত্রে, তৃণমূলের প্রস্তাবিত প্রার্থীর পাশে দাঁড়ানোর ভাবনাও ঘোরাফেরা করছে এনডিএ-র অলিন্দে। এদিকে, উপরাষ্ট্রপতি নির্বাচন নিয়ে সোমবার বৈঠকে বসছে বামেরাও। শনিবারই সিপিআইএম সাধারণ সম্পাদক প্রকাশ কারাটের সঙ্গে ফোনে কথা বলেছেন প্রধানমন্ত্রী। প্রার্থী হিসেবে হামিদ আনসারিকে নিয়ে যে তাদের কোনও আপত্তি নে, তা প্রধানমন্ত্রীকে জানিয়ে দিয়েছেন কারাট। কংগ্রেসের নেতা না হওয়ায় আপত্তির প্রশ্ন তোলেনি সিপিআই-ও। তবে, উপরাষ্ট্রপতি নির্বাচনে ভোটদানে বিরত থাকার সিদ্ধান্ত নিয়েছে আরএসপি।



First Published: Sunday, July 15, 2012 - 19:54


comments powered by Disqus