মোদী মন্ত্রে মুগ্ধ মহিলারা

Last Updated: Monday, April 8, 2013 - 15:21

রাজনৈতিক দিক থেকে দেশের `অর্ধেক জনতা`কে নিজের পক্ষে টানার চেষ্টা মোদীর। ফেডারেশন অফ ইন্ডিয়ান চেম্বার অফ কমার্সে এন্ড ইন্ডাস্ট্রির (ফিকি) চাকচিক্যে ভরা সম্মেলনে রাহুল গান্ধীর 'মৌচাক' মন্তব্যের পাল্টা হিসাবে ভারতকে `মাদার ইন্ডিয়া` বলে মন্তব্য করলেন গুজরাত মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী।
সোমবার ফিকির মহিলা শাখার এক অনুষ্ঠানে বক্তব্য রাখেন মোদী। এ দিনের বক্তৃতায় মোদী ঠিক কী বলবেন তা ঠিক করে দিয়েছিলেন সোশ্যাল মিডিয়ায় তাঁর মহিলা বন্ধুরাই। ভাষণের শুরুতেই এ কথাতেই মন জয় করেন মোদী। রাহুলের পাল্টা জবাবে মোদীর বক্তব্য, "আমাদের সংস্কৃতিতে মা সবার ওপরে। মা মানে নিষ্ঠা- এটাই আমাদের ঐতিহ্য। তাই আমরা আমাদের দেশকে মা বলে সম্বোধন করি।`` তারপরই গুজরাত সরকার মহিলাদের স্বনির্ভর করে তুলতে ঠিক কী কী করেছে তাঁর খতিয়ান তুলে ধরেছেন মোদী। তিনি বলেন, তাঁর রাজ্যে ৩০০টি গ্রামের পঞ্চায়েত মহিলাদের দ্বারা নিয়ন্ত্রিত হয়।
শনিবার রাহুল গান্ধী ফিকির প্রতিদ্বন্দ্বী সংস্থা সিআইআই-তে দেশকে মৌচাকের সঙ্গে তুলনা করেছিলেন। তাঁর জবাব দিতে গিয়ে মোদী বলেন, "কংগ্রেস দেশকে মৌচাক হিসাবে দেখতে পারে। কিন্তু আমরা জন্য দেশ মা।" রাহুলের নাম না করে গুজরাত মুখ্যমনন্ত্রীর কটাক্ষ, "কংগ্রেসের যুব নেতার দেশের সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অনেক কম।"
আজকের ভাষণে ব্রান্ড গুজরাতকে বার বার তুলে ধরার চেষ্টা করেছেন মোদী। নজরে ছিল সমাবেশের মহিলাদের হাততালি কুড়নো। তাঁর কথায়, "আহমেদাবাদে জসু বহিনের পিত্‍জা হিট।" তরুণদের কাছে জসু বহিনের পিত্‍জাই `ফার্স্ট প্রেফারেন্স`। পিত্‍জা পুরাণেও রাজনৈতিক ছোঁয়া মোদীর। আক্রমণের নিশানায় সেই রাহুলই। তিনি বলেন, "এর পর সংবাদমাধ্যম জসু বহিনের খোঁজ চালাবেন। যেমনটা কলাবতীর ক্ষেত্রে করেছিল।" প্রসঙ্গত রাহুল গান্ধী একবার সংসদে কলাবতীর গল্প তুলে ধরেন। গোটা দেশের সংবাদমাধ্যম তাঁর খোঁজে হুলুস্থুল শুরু করে। ফিকির মতো সংস্থার সধারণ সভায় গুজরাতের সাধারণ মহিলাদের গল্প তুলে ধরে কোথাও একটা রাহুলের সঙ্গে তুলনা টানার চেষ্টা করেছেন মোদী।
এক সপ্তাহের মধ্যে দেশের পরর্বতী সাধারণ নির্বাচনের দুই প্রমুখ প্রতিদ্বন্দ্বী বাণিজ্য সম্মেলনে বক্তব্য রাখায় দু`জনের তুল্য মূল্য বিচার করাটাই স্বাভাবিক। পার্থক্য ধরা পড়েছে তাঁদের পোশাকেও। সে দিন রাহুলের পরনে ছিল সাদা কুর্তা-পাজামা। আর আজ মোদীর পড়েছিলেন ক্রিম রঙের বন্ধগলা কুর্তা। ফারাক ছিল তাঁদের বক্তব্যে। বিশ্লেষকরা বলছেন, রাহুলের বক্তব্য ছিল ক্ষুরধার। আর মোদী ছিলেন অনেকটাই `রিল্যাক্সড`। আজ মহিলাদের আসরে শুধুই `বাহবা` কুড়োলেন মোদী।



First Published: Monday, April 8, 2013 - 19:54


comments powered by Disqus