উত্তর প্রদেশে যাদব সংঘাত 'শেষ হয়েও হইল না শেষ'

উত্তরপ্রদেশে ভোটের দিন ঘোষণা হয়ে গেছে। কিন্তু, যাদবকুলে ঝামেলা মিটেও মিটছে না। আজও দিনভর শীর্ষ নেতারা কাটালেন চরম অস্থিরতায়। আর কর্মীদের দিন কাটল অনিশ্চয়তায়।

Updated By: Jan 6, 2017, 10:49 PM IST
উত্তর প্রদেশে যাদব সংঘাত 'শেষ হয়েও হইল না শেষ'

ওয়েব ডেস্ক: উত্তরপ্রদেশে ভোটের দিন ঘোষণা হয়ে গেছে। কিন্তু, যাদবকুলে ঝামেলা মিটেও মিটছে না। আজও দিনভর শীর্ষ নেতারা কাটালেন চরম অস্থিরতায়। আর কর্মীদের দিন কাটল অনিশ্চয়তায়।

প্রচারের সময়। এখন বিচারেই ব্যস্ত সপা নেতৃত্ব। বারবার বৈঠক, বারবার আলোচনা। কিন্তু, কোনও ফর্মুলাতেই ফয়সালা হচ্ছে না। শুক্রবার সকালে কাকা শিবপাল যাদবের সঙ্গে ঝটিকা বৈঠক করেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ। অখিলেশের সঙ্গে বৈঠকের পর মুলায়ম সিং যাদবের সঙ্গেও দেখা করেন শিবপাল। সূত্রের খবর, ৩ মাসের জন্য দলের সর্বময় কর্তৃত্ব তাঁর হাতে ছেড়ে দেওয়ার দাবি জানিয়েছেন অখিলেশ।

মনে হয়েছিল সমাধানসূত্র বেরিয়েছে। কারণ সাংবাদিক বৈঠকের ঘোষণা করেন মুলায়ম। পাঁচ মিনিটের মধ্যেই বৈঠক বাতিল হয়। কারণ জট কাটেনি। শিবপালকে প্রার্থী বাছাইয়ের দাবি ছেড়ে দিয়ে দিল্লিতে নির্বাসনে যেতে হবে, দাবিতে অনড় অখিলেশ। বৃহস্পতিবারই বিধায়কদের বৈঠক ডাকেন অখিলেশ, তাতে ২২৯ জনের মধ্যে ২২০ জন সপা বিধায়ক যোগ দেন। সপা বিধায়কদের লিখিতভাবে আনুগত্যের প্রতিশ্রুতি দিতে বলেন অখিলেশ। সেই লিখিত প্রতিশ্রুতি নির্বাচন কমিশনকে দিয়ে অখিলেশ দাবি করেন তাঁকেই দেওয়া হোক সাইকেল প্রতীক।

আরও পড়ুন- তাপস পালের জামিন আর্জি খারিজ, ১৪ দিনের জেল হেফাজত

এদিকে মুলায়ম শিবিরের হয়ে নির্বাচনে সাইকেল প্রতীকের দাবি জানিয়েছেন অমর সিংও। সূত্রের খবর, অমর সিংকে দল থেকে তাড়ানোর দাবিতে এখনও অনড় অখিলেশ। দাবি ও পাল্টা দাবির জাঁতাকলে ঝুলে রয়েছে সপার ভাগ্য। বাবা ও ছেলে, কেউই আত্মত্যাগ করতে নারাজ। গত সপ্তাহেই দলীয় সম্মেলন ডেকে নিজেকে সমাজবাদী পার্টি প্রধান ঘোষণা করেন অখিলেশ। সপা প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবকে মার্গ দর্শক করে নির্বাসনে পাঠান উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী।

তারপর অখিলেশ ও মুলায়মের দু ঘণ্টার একান্ত বৈঠকেও কোনও সমাধানসূত্র বেরোয়নি। মুলায়ম ও অখিলেশের মধ্যে বিরোধের প্রথম কারণ যদি হয় নির্বাচনে প্রার্থী বাছাই, দ্বিতীয় কারণটি অবশ্যই কংগ্রেসের সঙ্গে জোট। কংগ্রেসের সঙ্গে সপা জোট করে লড়লে উত্তরপ্রদেশে ৩০০ টি আসনে জেতা যাবে, দাবি অখিলেশের।

আরও পড়ুন, ED-র চিঠিতে মোট নাম ১১ জনের, প্রথম ২ গ্রেফতার, এবার কারা?
জোটে নারাজ মুলায়ম একলা চলার নীতিতেই এখনও অনড়। অমর সিংয়ের ভবিষ্যত্‍ নিয়েও বাবা-ছেলের মতান্তর তুঙ্গে। সপার রফা সূত্র তাই এখনও ঝুলে।

.