জামিন পেলেন শাহিদ বালওয়া, কারামুক্তি কানিমোড়ির

টু-জি স্পেকট্রাম কাণ্ডের অভিযুক্ত শাহিদ উসমান বালওয়ার জামিনের আর্জি মঞ্জুর করল দিল্লির পাটিয়ালা হাউসস্থিত বিশেষ সিবিআই আদালত। মঙ্গলবার বিচারক ও পি সাইনি ৫ লক্ষ টাকার দু`টি ব্যক্তিগত বন্ডের বিনিময়ে সোয়ান টেলিকমের প্রাক্তন প্রধান অংশীদারের জামিনের আর্জি অনুমোদন করেন।

Updated By: Nov 29, 2011, 04:18 PM IST

টু-জি স্পেকট্রাম কাণ্ডের অভিযুক্ত শাহিদ উসমান বালওয়ার জামিনের আর্জি মঞ্জুর করল দিল্লির পাটিয়ালা হাউসস্থিত বিশেষ সিবিআই আদালত। মঙ্গলবার বিচারক ও পি সাইনি ৫ লক্ষ টাকার দু`টি ব্যক্তিগত বন্ডের বিনিময়ে সোয়ান টেলিকমের প্রাক্তন প্রধান অংশীদারের জামিনের আর্জি অনুমোদন করেন।
অন্য দিকে এদিনই তিহার জেল থেকে মুক্তি পেয়েছেন ডিএমকে প্রধান এম করুণানিধির মেয়ে কানিমোড়ি। গতকাল দিল্লি হাইকোর্ট কানিমোড়ি-সহ স্পেকট্রাম কাণ্ডের ৫ অভিযুক্তের জামিন মঞ্জুর করেছিল।
মুম্বইয়ের প্রাক্তন টেলিকমমন্ত্রী এ রাজার অতি ঘনিষ্ঠ হিসেবে ডিবি রিয়েলিটি গ্রুপের কর্ণধার শাহিদ বালওয়ার বিরুদ্ধে `ট্রাই`-এর প্রয়োজনীয় শর্ত পূরণ না করে স্পেকট্রাম পাওয়া এবং টুজি লাইসেন্স পাওয়ার পর বেআইনি ভাবে সোয়ান টেলিকমের শেয়ার সংযুক্ত আরব আমীরশাহির টেলিকম কোম্পানি এটিসালাট-কে বিক্রি করার অভিযোগ রয়েছে সিবিআই চার্জশিটে।
গতকাল ডিএমকে প্রধান করুণানিধির মেয়ে কানিমোড়ি, করুণানিধি পরিবারের মালিকানাধীন কলাইঙ্গার টিভির ম্যানেজিং ডিরেক্টর শরদ কুমার, বলিউডের চিত্রপরিচালক করিম মোরানি, শাহিদ উসমান বালওয়ার তুতো ভাই আসিফ বালওয়া এবং আসিফের ব্যবসায়ীক সহযোগী তথা `কুশেগাঁও ফ্রুটস অ্যান্ড ভেজিটেবল`-এর কর্ণধার রাজীব আগরওয়ালের জামিন আবেদন মঞ্জুর করে দিল্লি হাইকোর্ট। যদিও বিচারপতি ভি কে সালি টুজি কাণ্ডে অভিযুক্ত প্রাক্তন টেলিকম সচিব সিদ্ধার্থ বেহুরার জামিনের আবেদন খারিজ করে দেন।

এর আগে গত ২৩ নভেম্বর সুপ্রিম কোর্ট টুজি কাণ্ডে অভিযুক্ত পাঁচ কর্পোরেট কর্তা- ইউনিটেক ওয়্যারলেসের প্রধান সঞ্জয় চন্দ্রা, সোয়ান টেলিকমের অন্যতম অংশীদার বিনোদ গোয়েঙ্কা এবং অনিল আম্বানির মালাকানাধীন রিলায়্যান্স টেলিকমের তিন শীর্ষকর্তা গৌতম দোশী, সুরেন্দ্র পিপারা এবং হরি নায়ারের জামিনের আর্জি অনুমোদন করেছিল।
দিল্লি হাইকোর্ট জামিন দেওয়ার পর এদিন সিবিআই আদালত কানিমোঝি, শাহিদ বালওয়া-সহ ৬ অভিযুক্তের রিলিজ অর্ডার জারি করে। রাত সাড়ে সাতটা নাগাদ তিহার জেলের বাইরে আসেন কানিমোড়ি ও অন্যান্য অভিযুক্তরা। কানিমোড়িকে স্বাগত জানাতে দুপুর থেকেই তিহার জেলের সামনে হাজির বেশ কিছু ডিএমকে নেতা-কর্মী। তবে তাঁদের কিংবা উপস্থিত সংবাদমাধ্যমের প্রতিনিধিদের মুখোমুখি হননি করুণা-কন্যা।
প্রায় সাড়ে ছ`মাস পর কারামুক্তি ঘটলেও আগামী ৩ ডিসেম্বর পর্যন্ত চেন্নাইয়ে নিজের বাড়িতে যাওয়া হবে না ডিএমকে`র রাজ্যসভা সাংসদের। বিশেষ সিবিআই আদালতে স্পেকট্রাম মামলার শুনানিতে হাজিরা দেওয়ার জন্য দিল্লিতেই থাকতে হবে তাঁকে।
শাহিদ বালওয়াকে নিয়ে স্পেকট্রাম কাণ্ডে অভিযুক্ত ১৪ জন ব্যক্তির মধ্যে ১১ জন জামিন পেলেন। গতকাল জামিন নাকচ হওয়া প্রাক্তন টেলিকম সচিব সিদ্ধার্থ বেহুরার পাশাপশি তিহার জেলে রয়েছেন, প্রাক্তন টেলিকমমন্ত্রী আন্দিমুথু রাজা এবং রাজার প্রাক্তন ব্যক্তিগত সচিব আর কে চান্দোলিয়া।
২০০৮ সালের টুজি দুর্নীতিতে শাহিদ বালওয়া-সহ এই চার জনকে মূল চক্রান্তকারী হিসেবে চিহ্নিত করা হয়েছে সিবিআই চার্জশিটে।
এদিন শাহিদ বালওয়া জামিন পাওয়ায় এ রাজা, আর কে চান্দোলিয়া, সিদ্ধার্থ বেহুরার জামিন পাওয়ার সম্ভাবনা কিছুটা উজ্জ্বল হল বলেই মনে করা হচ্ছে।

.